whatsapp channel

Weather: আগামী সপ্তাহের শুরুতেই তুমুল বদলে যাবে আবহাওয়া, আজ বৃষ্টির সম্ভাবনা এই জেলাগুলিতে

এবছর বাংলায় বর্ষা এসেছে বিলম্বে। তবে দেরি হওয়ার কারণে এবছর বর্ষার তেমন রূপ দেখেনি রাজ্যবাসী। তেমনভাবে ভারী বৃষ্টিতে এবছর ভেজেনি দক্ষিণবঙ্গের জেলাগুলি। নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি হলেও পরমুহূর্তে রোদের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

এবছর বাংলায় বর্ষা এসেছে বিলম্বে। তবে দেরি হওয়ার কারণে এবছর বর্ষার তেমন রূপ দেখেনি রাজ্যবাসী। তেমনভাবে ভারী বৃষ্টিতে এবছর ভেজেনি দক্ষিণবঙ্গের জেলাগুলি। নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি হলেও পরমুহূর্তে রোদের ঝলকানিতে যেন বর্ষার অস্তিত্ব তেমনভাবে অনুভব করাই যায়নি। এখন শেষলগ্নে দাঁড়িয়ে বাঙালির চাষাবাদের ঋতু। কিন্তু তা সত্ত্বেও যেন দেখা দিচ্ছে না বর্ষা। বিগত কয়েকদিন হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হলেও ফের চড়া রোদের রোষানলে পুড়ছে বাংলা।

Advertisements

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, এখন আকাশের মধ্যে কোনো সিস্টেম সক্রিয় না থাকার কারণে এই উইকেন্ডে বৃষ্টির তেমন সম্ভাবনা নেই রাজ্যে। মৌসম ভবনের আপডেট অনুযায়ী, এই মুহূর্তে উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সক্রিয় থাকলেও তার অভিমুখ কিন্তু রয়েছে ওড়িশা উপকূলের দিকে। ফলে সেটি ক্রমেই ছত্তিশগড়ের দিকে এগিয়ে যেতে চলেছে। সেই কারণে বৃষ্টি থেকে আবার বঞ্চিত থাকতে পারে বাংলা। এখন একনজরে দেখে নিন রাজ্যের আবহাওয়ার পূর্বাভাস।

Advertisements

■ কলকাতার আবহাওয়া: আজ শহর কলকাতায় বৃষ্টির তেমন কোনো পূর্বাভাস নেই। সারাদিন মেঘ ও রোদের খেলা চলবে শহরের আকাশে। তবে বিক্ষিপ্তভাবে ছিটেফোঁটা বৃষ্টি হতে পারে আজ। আজ কলকাতার তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রি এবং ২৬ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি। পাশাপাশি, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৯৬ শতাংশ এবং ৭৮ শতাংশের মধ্যে। এই কারণে আজ দিনভর অস্বস্তি বাড়বে শহরে।

Advertisements

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও নেই তেমন ভারী বৃষ্টির পূর্বাভাস। তবে আজ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদীয়া জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে। পাশাপাশি তাপমাত্রা বৃদ্ধির থেকেও কিছুটা স্বস্তি ফিরবে জেলায়।

Advertisements

■ উত্তরবঙ্গের আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ থেকে বৃষ্টি কমবে উত্তরবঙ্গে। আজ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলায়। তবে সোমবার থেকে ফের উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে বলে অনুমান আবহাওয়াবিদদের।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা