whatsapp channel

Weather Update: নিম্নচাপের জেরেই কি ভারী বর্ষণ দক্ষিণবঙ্গে! জেনে নিন আবহাওয়ার লেটেস্ট আপডেট

ক্যালেন্ডার অনুযায়ী এখন গোটা ভারতে ঘোরতর বর্ষাকাল। বাঙালির বাংলা ক্যালেন্ডারও বলছে যে এলহন শ্রাবণ মাস। অর্থাৎ এই মাসে তুমুল বৃষ্টিতে বানভাসি পরিস্থিতি তৈরি হওয়ার কথা। কিন্তু গোটা দেশে বৃষ্টি হলেও…

Avatar

Debaprasad Mukherjee

ক্যালেন্ডার অনুযায়ী এখন গোটা ভারতে ঘোরতর বর্ষাকাল। বাঙালির বাংলা ক্যালেন্ডারও বলছে যে এলহন শ্রাবণ মাস। অর্থাৎ এই মাসে তুমুল বৃষ্টিতে বানভাসি পরিস্থিতি তৈরি হওয়ার কথা। কিন্তু গোটা দেশে বৃষ্টি হলেও বৃষ্টি থেকে বঞ্চিত বাংলা। বাংলা বললে ভুল হবে, কারণ বিগত কয়েকসপ্তাহ ধরে উত্তরবঙ্গে তুমুল বৃষ্টিপাত হয়েছে। কিন্তু দক্ষিণবঙ্গে যেন বৃষ্টির আকাল কাটতেই চাইছে না। এই অবস্থায় যখন অস্বস্তিতে দক্ষিণবঙ্গবাসী, তখনই সুখবর শোনালো আলিপুর হাওয়া অফিস।

হাওয়া অফিস থেকে পাওয়া তথ্য অনুযায়ী, আবার একটি নিম্নচাপ তৈরি হচ্ছে বঙ্গোপসাগরের বুকে। তবে এর প্রভাবে বৃষ্টিপাত হবে কিনা, সেই বিষয়ে সঠিক তথ্য মেলেনি। হাওয়া অফিস জানিয়েছে যে, এই মুহূর্তে মৌসুমী অক্ষরেখা যে বিস্তৃত আছে, সেটা গোপালপুর দিয়ে গিয়েছে। অর্থাৎ আমাদের অঞ্চলের অনেক নীচ দিয়ে গিয়েছে। পশ্চিম-মধ্য বঙ্গোপাসাগর এবং সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। যা থেকে সোমবার বা সোমবারের পরে একটি নিম্নচাপ তৈরির সম্ভাবনা আছে। এলহন একনজরে দেখে নিন, আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিস সাফ জানিয়ে দিয়েছে যে নিম্নচাপ তৈরি হলেও সেভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে। তবর আজ শহর কলকাতার আকাশ মূলত মেঘাচ্ছন্ন থাকবে। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে আজ। পূর্বাভাস অনুযায়ী, এদিন শহর কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াস। এছাড়াও বাতাসে আজ আপেক্ষিক আর্দ্রতার পরিমান থাকবে ৯৩ ও ৮২ শতাংশের মাঝামাঝি।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: কলকাতার পাশাপাশি আজ দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও হালকা ট্যেকে মাঝারি বৃষ্টিপাত হবে। তবে তাতে তাপমাত্রার হেরফের ঘটবে না বলেই জানিয়েছে মৌসম ভবন। পূর্বাভাস অনুযায়ী, আজ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। তবে সোমবার থেকেই কমবে বৃষ্টিপাতের পরিমান।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গে বৃষ্টির জন্য হাহাকার পড়লেও উত্তরবঙ্গের মাটি কিন্তু আজও শুকোচ্ছে না। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী পাঁচদিন উত্তরবঙ্গের উপরের পাঁচটি জেলা অর্থাৎ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। সোমবার পর্যন্ত কয়েকটি জায়গায় খুব বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে। টপবে এই দিনগুলি বাকি তিনটি জেলা অর্থাৎ, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় হালকা বৃষ্টি হবে।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা