Hoop News

RBI Interest: রিজার্ভ ব্যাঙ্কের ঘোষণায় সুদের হার বাড়াল ৩ ব্যাঙ্ক, গ্রাহকদের ওপরও পড়বে প্রভাব

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া টানা নয় বারের জন্য রেপো রেট ৬.৫ শতাংশে অপরিবর্তিত রাখে। একদিন পর থেকেই কিছু ব্যাঙ্ক সুদের হারে পরিবর্তন এসেছে। যার মধ্যে রয়েছে কানাড়া ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা এবং ইউকো ব্যাঙ্ক। রাষ্ট্রায়ত্ত সংস্থা কানাড়া ব্যাঙ্ক ফান্ডের মার্জিনাল কস্ট বেসড ইন্টারেস্ট (MCLR) ০.০৫ % বেড়ে গেছে।

ঋণ ব্যয়বহুল হয়ে উঠবে-

সব মেয়াদি ঋণের ক্ষেত্রেই বাড়িয়ে দেওয়া হয়েছে। এতে অধিকাংশ ভোক্তা ঋণ ব্যয়বহুল হবে। এক বছরের এমসিএলআর (MCLR) এখন ৯% দাঁড়াবে বলে জানাচ্ছে কানাড়া ব্যাঙ্ক। বর্তমানে তা ৮.৯৫ %। এটি বেশিরভাগ ভোক্তা ঋণ যেমন অটোমোবাইল এবং ব্যক্তিগত ঋণের সুদ নির্ধারণ করতে ব্যবহৃত হয়।

নতুন সুদের হার ১২ আগস্ট, ২০২৪ থেকে কার্যকর হবে-

তিন বছরের এমসিএলআর হবে ৯.৪০ শতাংশ। দু’বছরের এমসিএলআর ০.০৫ শতাংশ বাড়িয়ে ৯.৩০ শতাংশ করা হয়েছে। এক মাস, তিন মাস এবং ছয় মাসের মেয়াদে সুদ হবে ৮.৩৫-৮.৮০ শতাংশের মধ্যে থাকবে। নতুন সুদের হার ১২ আগস্ট, ২০২৪ থেকে কার্যকর হবে। এছাড়া ১২ অগাস্ট থেকে কিছু সময়ের জন্য এমসিএলআর (MCLR) বদল করেছে ব্যাঙ্ক অফ বরোদা(Bank Of Baroda)। ইউকো ব্যাঙ্কের অ্যাসেট লায়াবিলিটি ম্যানেজমেন্ট কমিটি (অ্যালকো) ১০ই আগস্ট থেকে নির্দিষ্ট সময়ের জন্য ঋণের হার পাঁচ বেসিস পয়েন্ট (বিপিএস) বাড়াবে।

তিন দিনের বৈঠকে কি সিদ্ধান্ত নেওয়া হয়?

বৃহস্পতিবার আরবিআই (RBI) এর গভর্নর শক্তিকান্ত দাস মঙ্গলবার থেকে শুরু হওয়া মুদ্রা নীতি কমিটির (এমপিসি) তিন দিনের বৈঠকে গৃহীত সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছে। তিনি বলেন, মুদ্রাস্ফীতির বিষয়ে সতর্ক অবস্থান বজায় রেখে রেপো রেট ৬.৫% অপরিবর্তিত করা হয়েছে। এমপিসির ছয় সদস্যের মধ্যে চারজন নীতি হার অপরিবর্তিত রাখার পক্ষে ভোট দিয়েছেন। গত বছরের ফেব্রুয়ারিতে নীতির হার সংশোধন করে ৬.৫ % করেছিল।

Related Articles