Finance News

FD account: পাবেন প্রায় ১০ শতাংশ সুদ, টাকা ডাবল করতে এক্ষুনি অ্যাকাউন্ট খুলুন এই ব্যাংকে

প্রবীণ নাগরিকদের জন্য ব্যাপক সুদের হার অফার করছে বেশ কিছু ব্যাংক

২ কোটি টাকা পর্যন্ত স্থায়ী আমানতে প্রবীণ নাগরিকদের এবারে উচ্চ সুদের হার প্রদান করছে একাধিক ব্যাংক। যাদের ষাট বছর বয়স হয়নি তাদের কোন কোন ক্ষেত্রে এক শতাংশ পর্যন্ত অতিরিক্ত সুদ দেওয়া হচ্ছে বেশ কিছু ব্যাংকে। এছাড়াও কম ঝুঁকির পাশাপশি প্রবীন নাগরিকদের আরো অনেক সুবিধা দিচ্ছে বেশ কিছু ব্যাংক। ২০২৩ সালের আগস্ট মাসে বেশ কয়েকটি ব্যাংক তাদের নিয়মে করেছে পরিবর্তন। ফিক্স ডিপোজিট এর ক্ষেত্রে বাড়িয়েছে সুদের হার। তার পাশাপাশি সুবিধা দিচ্ছে প্রবীণ নাগরিকদের। চলুন জেনে নেওয়া যাক কোন ব্যাংকে আপনি কি রকম সুবিধা পাবেন।

১. ফেডারেল ব্যাংক -» এই বেসরকারি ব্যাংকের ওয়েবসাইট অনুসারে এবার প্রবীণ নাগরিকরা ১৩ মাসের মেয়াদের স্থায়ী আমানতের উপরে ৮.০৭ শতাংশ হারে সুদ পাবেন যা পোস্ট অফিসের অন্যান্য প্রকল্পের তুলনায় অনেক বেশি। এই নতুন নিয়ম কার্যকর হয়েছে ১৫ আগস্ট থেকে। একটি সংবাদ সংস্থা সূত্রে খবর ২৭১ থেকে ৩৬৪ দিনের মেয়াদে যদি বিনিয়োগ করা হয় তাহলে এই ব্যাংকে প্রবীণ নাগরিকরা ৬.৫০ শতাংশ সুদ পেয়ে যাচ্ছেন। এছাড়াও ১৫ মাসের কম সময়ের বিনিয়োগের ক্ষেত্রে ব্যাংক দিচ্ছে ৭.৩০ শতাংশ সুদ।

২. কানাড়া ব্যাঙ্ক -»এই মুহূর্তে এই রাষ্ট্রয়ত্ত ব্যাংকে উচ্চ সুদের হার প্রদান করা হচ্ছে প্রবীণ নাগরিকদের জন্য। চলতি মাসের ১২ তারিখ থেকে এই ব্যাংকের স্থায়ী আমানতের উপরে সুদের হার বেশ অনেকটাই বৃদ্ধি করা হয়েছে। ৬০ বছরের বেশি বয়সের ব্যক্তিরা যদি এই ব্যাংকে একাউন্ট করেন তাহলে ৪ শতাংশ থেকে ৭.৭৫ শতাংশ পর্যন্ত সুদের হার পাওয়া যায়। এছাড়াও নন কলেবল ডিপোজিট এর ক্ষেত্রে ১৫ লক্ষ টাকার বেশি বিনিয়োগ করলে ৭.৯০ পর্যন্ত সুদ পাওয়া যেতে পারে।

৩. সূর্যোদয় স্মল ফিনান্স ব্যাঙ্ক-» সাধারণত অন্যান্য ব্যাংকের তুলনায় স্মল ফিনান্স ব্যাংকে অনেক বেশি সুদের হার পাওয়া যায়। প্রবীণ নাগরিকরা এই ব্যাংকে ৪.৫০ শতাংশ থেকে ৯.১০ শতাংশ পর্যন্ত সুদ পেয়ে যাচ্ছেন। তবে এই সুদের হার পাওয়া যাচ্ছে দু কোটি টাকার কম আমানতের ডিপোজিটের উপরে। সাত দিন থেকে দশ বছরের মেয়াদে এই ব্যাংকে আপনি বিনিয়োগ করতে পারছেন। দু’বছর থেকে তিন বছরের জন্য যদি বিনিয়োগ করেন তাহলে আপনি সবথেকে বেশি সুদ পাবেন এই স্মল ফিন্যান্স ব্যাংকের তরফ থেকে।

Related Articles