whatsapp channel

Weather: আর মাত্র কয়েকঘন্টা পরেই রাজ্যে ঢুকছে বর্ষা, ভারী বৃষ্টির সতর্কতা ৩ জেলায়

জুনের শুরু থেকে তীব্র গরমে কার্যত নাজেহাল অবস্থা গোটা দক্ষিণবঙ্গে। বিগত এক সপ্তাহে যেন পাল্লা দিয়ে তাপমাত্রা বেড়েছে রাজ্যের পশ্চিমের জেলা তথা জঙ্গলমহল এলাকায়। দিনভর চলেছে তাপপ্রবাহ। অস্বস্তিকর আবহাওয়া ছিল…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

জুনের শুরু থেকে তীব্র গরমে কার্যত নাজেহাল অবস্থা গোটা দক্ষিণবঙ্গে। বিগত এক সপ্তাহে যেন পাল্লা দিয়ে তাপমাত্রা বেড়েছে রাজ্যের পশ্চিমের জেলা তথা জঙ্গলমহল এলাকায়। দিনভর চলেছে তাপপ্রবাহ। অস্বস্তিকর আবহাওয়া ছিল কলকাতা ও গাঙ্গেয় জেলাগুলিতেও। এমনকি উত্তরবঙ্গেও পৌঁছে গিয়েছিল তাপপ্রবাহের রেশ। পাহাড় ও ডুয়ার্সেও বেড়েছিল তাপমাত্রা।

Advertisements

তবে জুনের দ্বিতীয় সপ্তাহে রাজ্যে ফিরছে স্বস্তি। কারণ উত্তরবঙ্গে ইতিমধ্যে শুরু হয়েছে প্রাক বর্ষার বৃষ্টিপাত। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ ঘণ্টার মধ্যে উত্তরবঙ্গে অর্থাৎ বাংলায় বর্ষা প্রবেশের সম্ভাবনা তৈরি হয়েছে। আগামী কয়েকদিন উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে পশ্চিমের জেলাগুলিতে এখনো তাপপ্রবাহ চলবে। আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে মঙ্গলবার পর্যন্ত। এখন একনজরে দেখে নিন রাজ্যের আবহাওয়া আজ কেমন থাকবে।

Advertisements

■ কলকাতার আবহাওয়া: ছুটির দিনে শহর কলকাতাই যে স্বস্তি ফিরবে না, তা জানিয়ে দিয়েছে হাওয়া অফিস। পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতা সহ উপকূলের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে। কিন্তু এর ফলেই শহরজুড়ে তৈরি হবে আর্দ্রতাজনিত অস্বস্তির পরিস্থিতি। কলকাতা শহরে আজ তাপমাত্রা ৩৮ ডিগ্রি থেকে ২৯ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করবে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ঠালবে ৭২ থেকে ৮৮ শতাংশের মধ্যে।

Advertisements

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গে আজ মূলত আংশিক মেঘলা আকাশ থাকবে। বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে কয়েকটি জেলায়। আজ ও আগামীকাল হাওড়া, হুগলি, নদীয়া, মুর্শিদাবাদ, বীরভূম পূর্ব বর্ধমান, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। মঙ্গলবার বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে নদিয়া মুর্শিদাবাদ বীরভূম পূর্ব বর্ধমান উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে।তবে আজও তাপপ্রবাহ জারি থাকবে কয়েকটি জেলায়। পূর্ব ও পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া ও বাঁকুড়া জেলা আজও পুড়তে পারে গ্রীষ্মের প্রবল দাবদাহে।

Advertisements

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি চলবে উত্তরবঙ্গে। আজ ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায়। আগামীকাল ভারী বৃষ্টির সতর্কতা রয়েবহে জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ারে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, সোমবার থেকে বৃহস্পতিবার এর মধ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে এই জেলাগুলিতে। সেখানে আগামী ৩ দিনে প্রায় ২০০ মিলিমিটার বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে মৌসম ভবন। এদিকে দার্জিলিং ও কালিম্পং জেলায় ভারী বৃষ্টির সতর্কতা সোমবার থেকে বৃহস্পতিবার এর মধ্যে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা