Hoop NewsHoop Trending

Weather: বিকেল হলেই তুমুল ঝড়বৃষ্টির তান্ডব, রাজ্যজুড়ে কড়া সতর্কতা জারি একাধিক জেলায়!

বৃহস্পতিবার সকাল থেকেই রাজ্যজুড়ে ছিল প্রবল গরম। সূর্যের উত্তাপে পুড়েছিল গোটা দক্ষিণবঙ্গ। রীতিমতো হাঁসফাঁস অবস্থা ছিল সকলের। তবে গতকাল বিকেলে স্বস্তি দিল কালবৈশাখী। গতকাল বিকেলের বৃষ্টিতে স্বস্তি ফিরল বাংলার জেলাগুলিতে। তাপমাত্রা নেমেছে অনেকটাই।

সেই কারণেই শুক্রবার সকাল থেকেই মেঘলা আকাশ রাজ্যজুড়ে। আবহাওয়া দফতর বলছে, আজও জেলায় জেলায় নামবে বৃষ্টি, বইবে ঝোড়ো হাওয়া। শনিবার পর্যন্ত রাজ্যে ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে রবিবার থেকে রাজ্যে ফের বাড়বে তাপমাত্রা। এর মাঝে আজ ও আগামীকাল কলকাতা সহ দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এখন একনজরে দেখে নিন রাজ্যের আবহাওয়ার পূর্বাভাস।

■ কলকাতার আবহাওয়া: গতকাল বিকেলে কালবৈশাখী ঝড়ের দাপটে কার্যত লন্ডভন্ড দশা হয় শহর কলকাতার। একাধিক জায়গায় গাছ উপড়ে পড়ে।রাতভর চলে বৃষ্টিপাত। এর ফলে আজ সকাল থেকেই মেঘলা আকাশ রয়েছে শহরে। আর আজও ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার পর্যন্ত এই সম্ভাবনা থাকবে। কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৫ডিগ্রি কম। তবে আজ বেলা বাড়লে গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে কলকাতায়।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ ও আগামীকাল দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে একাধিক জেলায় ৩০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝড়ো হাওয়া বইতে পারে। আজ বিকেল বা সন্ধ্যে থেকে দমকা ঝড়ো হওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি বিক্ষিপ্তভাবে। আগামীকালও ঝড় বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তবে রবিবার থেকে ফের তাপমাত্রা বাড়তে শুরু করবে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ উত্তরবঙ্গের পাঁচ জেলায় হালকা বৃষ্টি চলবে। তবে আজ তিনটি জেলায় ভারী বৃষ্টির সতর্কতা। আলিপুরদুয়ার, কোচবিহার এবং কালিম্পং জেলার কিছু অংশে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির আশঙ্কা। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দার্জিলিং ও জলপাইগুড়ি সহ পার্বত্য এলাকায়।