whatsapp channel

Weather Update: আজ থেকে তুমুল বৃষ্টি দক্ষিণবঙ্গ জুড়ে, তাপমাত্রা কমে মিলবে স্বস্তি!

এপ্রিল থেকেই রীতিমতো তীব্র দহনজ্বালায় পুড়ছে বাংলা। জুনের শুরুতে দক্ষিণবঙ্গে বৃষ্টিপাত হলেও জুলাইয়ের শুরু থেকে বৃষ্টি রীতিমতো উধাও হয়েছিল দক্ষিণবঙ্গের জেলাগুলি থেকে। ঘোর বর্ষাতেও অনুভূত হচ্ছিল তীব্র গরম। তবে জুলাইয়ের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

এপ্রিল থেকেই রীতিমতো তীব্র দহনজ্বালায় পুড়ছে বাংলা। জুনের শুরুতে দক্ষিণবঙ্গে বৃষ্টিপাত হলেও জুলাইয়ের শুরু থেকে বৃষ্টি রীতিমতো উধাও হয়েছিল দক্ষিণবঙ্গের জেলাগুলি থেকে। ঘোর বর্ষাতেও অনুভূত হচ্ছিল তীব্র গরম। তবে জুলাইয়ের মাঝামাঝি সময়েই তুমুল পরিবর্তন ঘটল আবহাওয়ার। দক্ষিণবঙ্গের আকাশে জমতে শুরু করেছে নিকষ কালো মেঘ, কোথাও কোথাও চলছে বৃষ্টিপাত।

Advertisements

হাওয়া অফিস সূত্রে জানা গেছে, বঙ্গোপসাগরে একজোড়া সাইক্লোনিক সার্কুলেশনের জেরেই আবহাওয়ার তুমুল পরিবর্তন ঘটবে দক্ষিণবঙ্গে। একটি ঘূর্ণাবর্ত ইতিমধ্যে তৈরি হয়েছে উত্তর বঙ্গোপসাগরে। আরেকটি ঘূর্ণাবর্ত উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে বলেই জানা গেছে। আর এই কারণেই আগামী কয়েকদিন তুমুল বৃষ্টিতে ভিজতে চলেছে দক্ষিণবঙ্গ, এমনটাই বলা হয়েছে পূর্বাভাসে। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

Advertisements

■ কলকাতার আবহাওয়া: আলিপুর আবহাওয়া দফতর যেমনটা জানিয়েছে, সেই আপডেট অনুযায়ী, আজ সারাদিন মূলত মেঘাচ্ছন্ন আকাশ থাকবে শহর কলকাতায়। দিনের মাঝে কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টিপাত হপতে পারে। হাওয়া অফিসের তথ্য অনুযায়ী, আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমান থাকতে পারে ৯২ শতাংশ ও ৮০ শতাংশের কাছাকাছি।

Advertisements

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: হাওয়া অফিস জানিয়েছে, আজ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে বজ্রবিদ্যুৎও দেখা যাবে বলে জানা গেছে। আজ দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা,হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় কিছু জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Advertisements

■ উত্তরবঙ্গের আবহাওয়া: শুধু দক্ষিণবঙ্গ, নয় উত্তরবঙ্গে সব জেলাতেই আজ বৃষ্টির পরিমান বাড়বে বলেই পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। আজ দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি পাঁচ জেলায় মাঝারি থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি এদিন বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতেতেও।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা