Hoop News

Weather: নভেম্বরের শুরুতেই মেঘলা আকাশ রাজ্যজুড়ে, এইসব জেলায় হতে পারে বৃষ্টিও

গতকাল ক্যালেন্ডার থেকে বিদায় নিয়েছে পুজোর মাস অক্টোবর। দুর্গাপুজো ও লক্ষ্মীপুজো শেষ হয়ে গেলেও তার রেশ রয়ে গিয়েছিল অক্টোবর মাসের সঙ্গে। তবে তাও আজ থেকে মোটামুটি শেষ। আজ থেকেই নভেম্বরের শুরু। অর্থাৎ, আজ থেকেই শরৎকাল শেষ হয়ে অফিসিয়ালি হেমন্তের আগমন ঘটেছে বাংলায়। যদিও হেমন্তের হিমেল পরশ অবেকদিন আগেই এসে গিয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। ইতিমধ্যে শীতের হালকা আমেজ বেশ উপভোগ করেছেন বঙ্গবাসী। পুজোর দিন থেকেই আবহাওয়ার রি পরিবর্তন ঘটেছে রাজ্যে।

তবে নভেম্বরের শুরুতে শীতের আশায় কিছুটা বাধা পেতে চলেছে রাজ্যবাসী। কারণ আজ থেকে তাপমাত্রা রকটু একটু করে বাড়বে বলেই ঘোষণা করেছে আলিপুর হাওয়া অফিস। পূর্বাভাস অনুযায়ী, আজ থেকে গের পূবালী হাওয়ার প্রভাবে পারদ চড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। প্রতিবেশী রাজ্যের উপকূলীয় এলাকায় বৃষ্টির পূর্বাভাসও রয়েছে আজ। তবে রাজ্যে বৃষ্টি না হলেও বাধাপ্রাপ্ত হবে শীত। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: দিনভর মেঘলা আকাশ থাকলেও আজ কলকাতা শহরে তেমনভাবে বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই। আজ কলকাতার তাপমাত্রা আজ মোটামুটি স্বাভাবিকের আশেপাশে থাকতে পারে। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে যে আজ শহরের তাপমাত্রা থাকবে ৩২ ডিগ্রি ও ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এছাড়াও আজ বাতাসের আপেক্ষিক আর্দ্রতা থাকবে ৯৩ শতাংশ থেকে ৮১ শতাংশের মাঝামাঝি অবস্থায়।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: গত কয়েকদিন দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তাপমাত্রা নেমেছিল স্বাভাবিকের নীচে। পুজোর শেষ দুদিন থেকে লক্ষ্মীপুজো অবধি এই স্বস্তি মিলেছিল একাধিক জেলায়। এবার দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায়, বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা নামতে শুরু করেছে। তবে আজ সেই ধারা বজায় থাকবে না। আজ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা বাড়বে কিছুটা। তাই আজ শীতের আমেজ সেভাবে অনুভূত হবেনা দক্ষিণবঙ্গেও।

● উত্তরবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গের জেলাগুলিতে মেঘলা আকাশের সঙ্গে দোসর হয়ে আসতে চলেছে পূবালী হাওয়া। সেই কারণে আজ উত্তরের জেলাগুলিতে হালকা বৃষ্টির পূর্বাভাসও দেওয়া হয়েছে। আজও উত্তরবঙ্গের জেলাগুলিতেও পারদ উঠবে কিছুটা। সেই কারণেই উত্তরবঙ্গেও শীতের প্রভাব সেভাবে দেখা যাবে না পয়লা নভেম্বর থেকে।

Related Articles