whatsapp channel

Weather: আজ থেকেই বৃষ্টি শুরু, আগামীকাল থেকেই ফের দুর্যোগ রাজ্যের এই জেলাগুলিতে

চলতি বছরের এপ্রিল মাসের শেষেই আবহাওয়া দফতর জানিয়েছিল যে এবছর বর্ষা বিলম্বে প্রবেশ করতে চলেছে রাজ্যে। সেই বিলম্বের অপেক্ষা জুন থেকে জুলাই অবধি গড়িয়েছে। কিন্তু শেষলগ্ন অবধি যেন দক্ষিণবঙ্গবাসীর বৃষ্টির…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

চলতি বছরের এপ্রিল মাসের শেষেই আবহাওয়া দফতর জানিয়েছিল যে এবছর বর্ষা বিলম্বে প্রবেশ করতে চলেছে রাজ্যে। সেই বিলম্বের অপেক্ষা জুন থেকে জুলাই অবধি গড়িয়েছে। কিন্তু শেষলগ্ন অবধি যেন দক্ষিণবঙ্গবাসীর বৃষ্টির চাহিদা পূরণে ব্যর্থ হয়েছে বর্ষা। বাংলায় এখনো চলছে মেঘ, বৃষ্টি ও রোদের খেলা। কোথাও নেই কোনো ভারী বৃষ্টি বা একটানা বৃষ্টির রেশ। মূলত হালকা থেকে মাঝারি ছিটেফোঁটা বৃষ্টিতেই ভিজছে বাংলা।

Advertisements

তবে আগস্টের দ্বিতীয় সপ্তাহে ঘূর্ণাবর্তের প্রভাবে উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গ সহ রাজ্যজুড়ে জেলায় জেলায় বৃষ্টি হয়েছিল। ফলস্বরূপ বেশ কিছু জেলায় তুমুল বদলে গিয়েছিল আবহাওয়া। কিন্তু গত সপ্তাহ থেকেই ফের মেজাজ বদলে গিয়েছে আবহাওয়ার। তবে আজকের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় রয়েছে ছিটেফোঁটা বৃষ্টির পূর্বাভাস। উত্তরবঙ্গেও বৃষ্টি শুরু হচ্ছে আজ থেকে। একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার পূর্বাভাস।

Advertisements

■ কলকাতার আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ অংশত মেঘলা থাকবে। আজ কোথাও কোথাও বিক্ষিপ্ত ছিটেফোঁটা বৃষ্টি সম্ভাবনা রয়েছে। আজ শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৪ ও ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। তবে আজ দিনভর আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে কলকাতায়।এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮৮ শতাংশ এবং ৭৮ শতাংশের মাঝামাঝি অবস্থায় থাকবে।

Advertisements

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের মোটামুটি সব জেলাতেই রয়েছে মাঝারি থেকে হালকা বৃষ্টির পূর্বাভাস। আজ বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায়। তবে আজ তাপমাত্রার বিশেষ হেরফের ঘটবে না দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

Advertisements

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের কয়েকটি জেলাতেও রয়েছে বৃষ্টির পূর্বাভাস। তবে কোথাও হবে ভারী বৃষ্টি, আবার কোথাও হালকা থেকে মাঝারি। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় রয়েছে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস। পাশাপাশি, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় আজ রয়েছে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। আগামীকাল থেকে উত্তরবঙ্গে বৃষ্টি বাড়বে বলেও জানানো হয়েছে পূর্বাভাসে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা