Hoop NewsHoop Trending

Weather: বিকেলেই বদলে যাবে আবহাওয়া, চরম দুর্যোগের পূর্বাভাস এই জেলাগুলিতে

বৈশাখের পর জৈষ্ঠ্যেও গনগনে উত্তাপে পুড়ছে গোটা বাংলা। সকাল থেকেই চড়া রোদ, গরমে রীতিমতো নাজেহাল অবস্থা শহর থেকে জেলাবাসীর। দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও বেড়েছে তাপমাত্রার পারদ। কোথাও আবার ছাড়িয়েছে ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি। কিন্তু, বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে বদলাতে পারে আবহাওয়ার মতি-গতি! বিকেলে ঝড়-বৃষ্টির সম্ভাবনা! ঠিক কী জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর?

বিগত কয়েকদিন ধরেই কালবৈশাখী মুখ দেখছে বাংলা। কলকাতা থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিকেল হলেই ঘনিয়ে আসছে মেঘ। ঝোড়ো হাওয়ার সঙ্গে বিগত কয়েকদিন অবেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত দেখেছে বঙ্গবাসী। উত্তরবঙ্গেও একই আবহাওয়া বিদ্যমান। ফলে বলাই যায় যে, গরমের ভোগান্তি থাকলেও স্বস্তির পরিবেশও তৈরি হচ্ছে রাজ্যে। কিন্তু আজও কি ঝড়বৃষ্টি হবে রাজ্যজুড়ে? এই প্রতিবেদনে দেখুন বিস্তারিত।

■ কলকাতার আবহাওয়া: কলকাতায় গতকাল আংশিক মেঘলা আকাশ ছিল। গত পরশু বৃষ্টির ফলে রাতের তাপমাত্রা স্বাভাবিকের অনেকটা নীচে নেমে যায়। সকালের দিকে মনোরম পরিবেশ থাকলেও বেলা বাড়লে গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়তে থাকে। আজও একই আবহাওয়া বজায় থাকবে শহরে। বিকেলের দিকে আকাশে ঘনিয়ে আসতে পারে মেঘ। ফলস্বরূপ ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হবে শহর কলকাতায়।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: বিগত কয়েকদিন ধরেই দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় হয়েছে কালবৈশাখী। সপ্তাহের শেষদিনেও রয়েছে কালবৈশাখীর সম্ভাবনা। পশ্চিম বর্ধমান, বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদ জেলায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝোড়ো হাওয়া। সঙ্গে থাকছে বজ্রপাতের আশঙ্কা। তবে বৃষ্টি হলেও গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। এদিকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ অর্থস্ট হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনাতেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: শনিবার উত্তরবঙ্গের ৮ জেলাতেও বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানিয়েছে হাওয়া অফিস। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে হালকা ঝোড়ো হাওয়া এবং বজ্রপাতের আশঙ্কা রয়েছে। সপ্তাহের শেষদিনে কোচবিহার ও আলিপুরদুয়ারে বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার পর্যন্ত উত্তরবঙ্গে এই আবহাওয়া বজায় থাকবে বলে জানা গেছে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা