Advertisements

Heat Wave: রেহাই নেই দক্ষিণবঙ্গে, বেলা বাড়তেই তাপপ্রবাহের খেল শুরু, সতর্কতা জারি এইসব জেলায়

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow
Advertisements

বাংলা নববর্ষের শুরু থেকেই অস্বস্তি জারি রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। একথা বলাই যায় যে গ্রীষ্মের ভ্যাপসা গরমে কেটেছে বাঙালির নববর্ষের উৎসব। তারপর থেকে প্রায় দু’সপ্তাহ কেটে গেলেও এখনো প্রকৃতির রুদ্র-রূপ দেখা যাচ্ছে বাংলায়। আর আগামী কয়েকদিনেও তেমনটা হতে চলেছে বলে আভাষ দিচ্ছে প্রকৃতি। কারণ ইতিমধ্যে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। ফলস্বরূপ তাপপ্রবাহের প্রভাব যেন কিছুতেই কমছে না বাংলার বুকে।

যদিও গত দু’দিনে এই ভ্যাপসা গরম থেকে কিছুটা হলেও স্বস্তি পেয়েছিল দক্ষিণবঙ্গবাসী। কারণ এই দু’দিন ধরেই রাজ্যের আকাশ ছিল মেঘলা। একইসঙ্গে জেলায় জেলায় হয়েছিল ঝড় ও বৃষ্টিপাত। এর কারণে গ্রীষ্মের দাপট কিছুটা হলেও ফিকে হয়েছিল জেলায় জেলায়। তবে গত বুধবার থেকে ফের পারদের ঊর্ধ্বগতি দেখা যাচ্ছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার পূর্বাভাস।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। আজ সকাল থেকে রৌদ্রোজ্বল রয়েছে শহরের আবহাওয়া। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়ে যেতে পারে। পাশাপাশি, আজ শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি সেলসিয়াস। দিনভর রোদ ও গরমের দাপট আজ ব্যাপকভাবে বাড়ছে শহর কলকাতায়।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দিনভর দক্ষিণবঙ্গের জেলায় জেলায় তাপপ্রবাহ ও লু বয়ে যাওয়ার পূর্বাভাস রয়েছে। সকাল থেকেই দক্ষিণবঙ্গের সব জেলায় রয়েছে তীব্র রোদের দাপট। সকাল থেকেই তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে একাধিক জেলায়। আজ মোটের উপর শুষ্ক ও ভ্যাপসা পরিস্থিতি থাকবে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান ও দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম, উত্তর ২৪ পরগনা বাঁকুড়া এবং পুরুলিয়া জেলায়। এইসব জেলাগুলিতে আজ তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে আজ প্রবল তাপপ্রবাহের পূর্বাভাস দেওয়া হয়েছে। এই তাপপ্রবাহ চলবে গোটা এপ্রিল মাস, এমনকি মে মাসের প্রথম সপ্তাহেও।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের কয়েকটি জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় বৃষ্টি হতে পারে। তবে আজ উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলায় জেলায় থাকবে শুষ্ক আবহাওয়া। এর সঙ্গে এইসব জেলায় বাড়বে তাপমাত্রা। আজ এই তিন জেলায় একধাক্কায় ২-৩ ডিগ্রি তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস রয়েছে।

Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow