whatsapp channel

Weather: বাংলাদেশে ‘হামুন’-এর তান্ডব, পশ্চিমবঙ্গে বৃষ্টি, বুধের বিকেলে ভিজবে এইসব জেলা

গতকাল ছিল বিজয়া দশমী। নিয়মানুযায়ী শেষ হয়ে গিয়েছে বাঙালির শারদ উৎসব। আজ একাদশী। আজ থেকেই সকলের জীবনে আগের ছন্দ ফেরার দিন। মনখারাপ নিয়েও আজ অনেককে অফিস ছুটতে হয়, অনেককেই আবার…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

গতকাল ছিল বিজয়া দশমী। নিয়মানুযায়ী শেষ হয়ে গিয়েছে বাঙালির শারদ উৎসব। আজ একাদশী। আজ থেকেই সকলের জীবনে আগের ছন্দ ফেরার দিন। মনখারাপ নিয়েও আজ অনেককে অফিস ছুটতে হয়, অনেককেই আবার নানা কাজে আজ থেকেই যোগদান করতে হয়। পুজোর পর কর্মস্থলে আজকের দিনটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ। তবে আজ স্বাভাবিক ছন্দ ফেরার আগেই আবহাওয়ার বিরূপ মেজাজ যেন সকলকে আরো একদিন ঘরবন্দি করে নিতে চাইছে। কারণ মেঘ বৃষ্টির খেলায় এখন লীলাক্ষেত্রে পরিণত হয়েছে বাংলা।

এদিকে বঙ্গোপসাগর থেকে উঠে স্থলভাগের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘হামুন’। জানা গেছে, পূর্ব বঙ্গোপসাগর দিয়ে গত ৬ ঘন্টায় ১৭ কিলোমিটার বেগে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়েছে এই ঘূর্ণিঝড়। আজকেই তার ল্যান্ডফল হওয়ার সম্ভাব রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, আজই দুপুর নাগাদ সেটি বাংলাদেশে উপকূলের মধ্যে দিয়ে বয়ে যেতে পারে ঘণ্টায় ৭৫ থেকে ৯৫ কিলোমিটার বেগে। তারপর এটির উত্তর পূর্ব দিকে সরে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এখন একনজরে দেখে নিন যে আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

Weather: বাংলাদেশে 'হামুন'-এর তান্ডব, পশ্চিমবঙ্গে বৃষ্টি, বুধের বিকেলে ভিজবে এইসব জেলা

● কলকাতার আবহাওয়া: আজ শহর কলকাতার আকাশ মূলত মেঘলা আকাশ থাকবে বলে পূর্বাভাস মিলেছে হাওয়া অফিসের তরফে। বিকেলের দিকে ছিটেফোঁটা বৃষ্টির সম্ভাবনা রয়েছে আজ। এদিকে নিম্নচাপের বাড়বাড়ন্তের কারণে আজ কিছুটা হলেও আর্দ্রতা ও তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতার তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি ও ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এছাড়াও বাতাসে আজ জলীয় বাষ্পের পরিমান থাকবে ৯৩ শতাংশ ও ৮৮ শতাংশের মাঝামাঝি।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও মেঘলা আকাশ থাকার সম্ভাবনা রয়েছে। তবে দিনের মাঝে দু-এক জায়গায় হালকা বৃষ্টিও হতে পারে। পূর্বাভাস অনুযায়ী, আজ পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগানা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া ও হুগলি জেলার কিছু জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে। পাশাপাশি আজ ঝড়ো বাতাস বয়ে যাওয়ার সম্ভাবনাও রয়েছে এইসব উপকূলীয় জেলাগুলিতে। তবে বাদবাকি জেলায় আজ মেঘলা আকাশ থাকলেও সেভাবে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়নি।

● উত্তরবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির তেমন সম্ভাবনা নেই বললেই চলে। আজ খুব ক্ষীণভাবে নিম্নচাপের প্রভাব দেখা যাবে উত্তরবঙ্গের জেলাগুলিতে। আজ ভারী বর্ষণের সতর্কতা না থাকলেও উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি হতে পারে। আজ বৃষ্টির পুৰাভাস রয়েছে দার্জিলিং ও কালিম্পং। বাদবাকি জেলাগুলিতে আজ মূলত শুস্ক আবহাওয়া থাকতে পারে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা