Hoop NewsHoop Trending

দু’ঘন্টার কম যাত্রাপথে মিলবে না খাবার, নয়া নিয়ম জারি বিমান মন্ত্রকের

মার্চ মাস থেকে দেশে আছড়ে পড়েছে করোনার দ্বিতীয় ঢেউ। গত বছরের তুলনায় এবছর কোভিড আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৬৮ হাজার ৯১৮ জন। এবার করোনায় লাগাম পরাতে নড়েচড়ে বসল কেন্দ্রীয় অসামরিক বিমান মন্ত্রক। এক বড় সিদ্ধান্ত নেওয়া হল বিমান কর্তৃপক্ষ থেকে।

এবারে ২ ঘন্টার কম সময়ের বিমান যাত্রায় কোনো খাবার পরিবেশন করা হবে না বিমান সংস্থার তরফে। একমাত্র যাত্রাকাল ২ ঘণ্টার বেশি হলেই সেই বিমানে খাবার পরিবেশন করা যাবে। তবে এই খাবার পরিবেশনের ক্ষেত্রেও রয়েছে নানান শর্ত। যাদের খাবার দেওয়া হবে ফেলে দেওয়া যাবে এমন প্লেট, চামচেই খাবার পরিবেশন করা যাবে। অর্থাৎ ডিজপোজেব্‌ল প্লেট। যাত্রীদের মধ্যে মানতে হবে নানান দূরত্ববিধি আর প্রত্যেককে থাকতে হবে মুখে মাস্ক। খাবার বা পানীয় পরিবেশনের সময় বিমানসেবিকাদের হাতে নতুন গ্লাভস পরতে হবে।

এছাড়াও বিমানের মাঝের সিটে যথাসম্ভব কম খাবার পরিবেশনের চেষ্টা করতে হবে। যাত্রীদের খাবার হয়ে গেলেই দ্রুত প্লেট, ছুঁড়ি, চামচ, গ্লাস সরিয়ে নিয়ে যেতে হবে এবং তা ফেলে দিতে হবে। ইতিমধ্যে গত দু’‌সপ্তাহে উড়ানযাত্রা অনেকটাই কমেছে। ফের বড় ক্ষতির মুখে বিমান সংস্থা। তার মধ্যেই এ ধরনের কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হল কেন্দ্রীয় অসামরিক বিমান মন্ত্রক। বিমান কর্তৃপক্ষ থেকে জানানো হয়েছে, করোনা থেকে রেহাই পেতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

গত বছর মার্চ মাসে করোনা সংক্রমণের কারণে যখন দেশজুড়ে লকডাউন জারি হয়েছিল, তখন অন্তর্দেশীয় ও আন্তর্জাতিক উড়ানও বন্ধ করে দেওয়া হয়েছিল। আগের বছর ২৫ মে থেকে কোভিড স্বাস্থ্যবিধি মেনে ফের ধীরে ধীরে বিমান পরিষেবা চালু হয়। কেন্দ্রের এই সিদ্ধান্ত নেওয়াতে প্রশংসা করলেন স্পাইস জেট–এর প্রাক্তন সিও সঞ্জীব কাপুর। তিনি জানালেন, এতে বিমান থেকে হয়তো রাজস্বের পরিমাণ কমবে তবে করোনা সংক্রমণের ঝুঁকি অনেকটাই কমে যাবে বলে মনে করছেন।

whatsapp logo