whatsapp channel

Weather: মেঘ কেটে গিয়ে উঠেছে ঝলমলে রোদ, বুধবার কি জাঁকিয়ে শীত পড়বে দক্ষিণবঙ্গে!

ডিসেম্বরের শুরুতে সেভাবে শীতের প্রভাব দেখা যায়নি রাজ্যজুড়ে। তার কারণ অবশ্য ছিল বঙ্গোপসাগরে তৈরি হওয়া একাধিক নিম্নচাপ। তবে নিম্নচাপের প্রভাব কেটে যেতেই গোটা রাজ্যে এখন শীত পড়েছে জাঁকিয়ে। গত এক…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ডিসেম্বরের শুরুতে সেভাবে শীতের প্রভাব দেখা যায়নি রাজ্যজুড়ে। তার কারণ অবশ্য ছিল বঙ্গোপসাগরে তৈরি হওয়া একাধিক নিম্নচাপ। তবে নিম্নচাপের প্রভাব কেটে যেতেই গোটা রাজ্যে এখন শীত পড়েছে জাঁকিয়ে। গত এক সপ্তাহের বেশি সমু ধরেই স্বাভাবিকের নীচে ঘোরাফেরা করছে পারদ। আর এর প্রভাব বেশি করে পড়েছে পশ্চিমের জেলাগুলিতে। সেই সঙ্গে উত্তরবঙ্গেও শুরু হয়েছে প্রবল শীত।

Advertisements

এদিকে সামনেই ইংরেজি নববর্ষ। এই উৎসব গোটা বিশ্বের সঙ্গে ধুমধাম করে পালিত হয় কলকাতা সহ গোটা রাজ্যে। সাধারণত, এই উৎসবের সময় প্রবল শীতে জুবুথুবু হয় বাংলা। কিন্তু এবছর তেমনটা ঘটছে না। কারণ গলত কয়েকদিন ধরেই পারদ পতনে বাধা দিচ্ছে বঙ্গোপসাগরীয় জলীয় বাষ্পের আগমন। এর ফলে শীত কিছুটা ব্যাহত হচ্ছে দক্ষিণবঙ্গে। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

Advertisements

■ কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। তবে আজ শহরের আকাশ মূলত পরিষ্কার থাকবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। এর ফলে আজ শীতের মেজাজ তুলনামূলক কম পরিলক্ষিত হবে শহরে।

Advertisements

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বৃষ্টির কোনো পূর্বাভাস নেই। তবে আজ থেকে ব্যাপকভাবে পারদের পতন ব্যাহত হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আগামীকাল আরো কমবে ঠান্ডা, এমনটাই পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গে শীতের প্রভাব তুলনামূলক কম থাকবে।

Advertisements

■ উত্তরবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গের কথা বললে, আজ দার্জিলিং ও কালিম্পং জেলায় ঘন কুয়াশা দেখা যেতে পারে। তবে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলার আবহাওয়া ঠালবে পরিস্কার। আজ উত্তরবঙ্গের কোনো জেলায় বৃষ্টি কোনো সম্ভাবনা নেই। তবে উত্তরবঙ্গের ঠান্ডায় কোপ পড়বে না জলীয় বাষ্পের কারণে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা