whatsapp channel

Weather: আজ থেকেই আমূল পরিবর্তন ঘটেছে আবহাওয়ার, বর্ষণ কমে বাড়বে তাপমাত্রা!

দিনকয়েক আগেই শুরু হয়েছে আশ্বিন মাস। বাঙালির ক্যালেন্ডার অনুযায়ী এখন শরৎ কাল। তাই শরতের সঙ্গে পুজোর আমেজেরও আগমন ঘটেছে বাংলায়। ইতিমধ্যে শুরু হয়েছে পুজোর কেনাকাটা। কিন্তু, চলতি সপ্তাহের শুরু থেকেই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

দিনকয়েক আগেই শুরু হয়েছে আশ্বিন মাস। বাঙালির ক্যালেন্ডার অনুযায়ী এখন শরৎ কাল। তাই শরতের সঙ্গে পুজোর আমেজেরও আগমন ঘটেছে বাংলায়। ইতিমধ্যে শুরু হয়েছে পুজোর কেনাকাটা। কিন্তু, চলতি সপ্তাহের শুরু থেকেই পুজোর মরশুমে খেলা দেখিয়েছে বৃষ্টিপাত। গত কয়েকদিন ভারী বর্ষণের চিত্র ধরা পড়েছে গোটা বাংলায়। একটি সক্রিয় নিম্নচাপ তৈরি হয়েছিল রাজ্যের উপর। তার জেরেই ব্যাপক বৃষ্টি হয়েছে কয়েকটি জেলায়। উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টি হয়েছে গত কয়েকদিনে। বৃষ্টি হয়েছে কলকাতাতেও।

Advertisements

তবে আজ থেকেই বদলে যেতে চলেছে রাজ্যের আবহাওয়া। হাওয়া অফিস ইতিমধ্যে দুর্যোগ কেটে যাওয়ার পূর্বাভাস দিয়েছিল আজ থেকেই। কারণ ইতিমধ্যে যে নিম্নচাপের প্রভাবে বৃষ্টি চলছিল, তা মোটামুটি সরে গিয়েছে বাংলাদেশের দিকে। তাই দুর্যোগের মেঘ আজ থেকেই কেটে যেতে চলেছে রাজ্যে। আজ থেকেই কমবে বৃষ্টি। তবে উত্তরবঙ্গের জেলাগুলিতে আজো রয়েছে বৃষ্টির পূর্বাভাস। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার আপডেট।

Advertisements

■ কলকাতার আবহাওয়া: আজ দুপুর থেকেই কলকাতায় মূলত শুস্ক ও রৌদ্রজ্বল পরিবেশ হয়ে ওঠার পূর্বাভাস রয়েছে। পাশাপাশি তাপমাত্রা বৃদ্ধির কারণে আজ থেকে অস্বস্তি ফিরতে পারে শহরে। আজ কলকাতার তাপমাত্রা থাকতে পারে ৩৩ ডিগ্রি এবং ২৭ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি। পাশাপাশি, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৮৭ শতাংশ এবং ৬২ শতাংশের মধ্যে।

Advertisements

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: গত কয়েকদিন ধরেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হয়েছে ভারী থেকে মাঝারি বৃষ্টিপাত। তবে আজ ভারী বৃষ্টির সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের কোনো জেলায়। আজ ছিটেফোঁটা বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও হাওড়া জেলায়। তবে পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় আজ তেমনভাবে বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। আজ থেকে তাপমাত্রা বাড়বে জেলাগুলিতে।

Advertisements

■ উত্তরবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গে আজ বৃষ্টি চললেও কোনো জেলাতেই ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। তবে আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় রয়েছে ছিটেফোঁটা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে আগামী শনিবার থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতে আবহাওয়া পরিষ্কার হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা