whatsapp channel

Weather Update: শুক্রবারও ভারী বৃষ্টিতে ভিজবে ৬ জেলা, কেমন থাকবে রাজ্যের আবহাওয়া!

দিনকয়েক আগেই শুরু হয়েছে ভাদ্র মাস। অর্থাৎ বাঙালির ক্যালেন্ডার অনুযায়ী এখন শেষ হয়েছে বর্ষাকাল। শরতের আগমন ঘটেছে বাংলায়। কিন্তু, চলতি সপ্তাহে বিক্ষিপ্ত বৃষ্টির দেখা মিলেছে গোটা বাংলায়। একজোড়া নিম্নচাপ তৈরি…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

দিনকয়েক আগেই শুরু হয়েছে ভাদ্র মাস। অর্থাৎ বাঙালির ক্যালেন্ডার অনুযায়ী এখন শেষ হয়েছে বর্ষাকাল। শরতের আগমন ঘটেছে বাংলায়। কিন্তু, চলতি সপ্তাহে বিক্ষিপ্ত বৃষ্টির দেখা মিলেছে গোটা বাংলায়। একজোড়া নিম্নচাপ তৈরি হয়েছিল রাজ্যের উপর। তার জেরেই ব্যাপক বৃষ্টি হয়েছে কয়েকটি জেলায়। দক্ষিণবঙ্গের ওরে সব জেলাতেই ছিটেফোঁটা বৃষ্টি হয়েছে গত কয়েকদিনে। বৃষ্টি হয়েছে কলকাতা ও উত্তরবঙ্গেও।

তবে আগামীকাল থেকেই বদলে যাচ্ছে রাজ্যের আবহাওয়া। এবার পুরোদস্তুর প্রভাব দেখাতে চলেছে শরৎ। মৌসম ভবন সূত্রে পূর্বাভাস মিলেছে যে ইতিমধ্যে যে একজোড়া ঘূর্ণাবর্ত রাজ্যের উপর সক্রিয় ছিল সেগুলি শক্তি কমিয়ে সরে গিয়েছে ওড়িশা ও ছত্তিশগড়ের দিকে। সেই কারণে আজ ছিটেফোঁটা বৃষ্টি হলেও আগামীকাল থেকেই ফের রোদ ও তাপমাত্রা একসাথে বাড়তে চলেছে। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার আপডেট।

■ কলকাতার আবহাওয়া: আজ শহর কলকাতায় বিক্ষিপ্তভাবে মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে বাতাসে আর্দ্রতার কারণে ভ্যাপসা গরম থাকলেও আজ বৃষ্টির কারণে কমবে শহরের তাপমাত্রা। আজ কলকাতার তাপমাত্রা থাকতে পারে ৩১ ডিগ্রি এবং ২৬ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি। পাশাপাশি, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৯৫ শতাংশ এবং ৭৯ শতাংশের মধ্যে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: গত দুদিন ধরেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হয়েছে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত। আজও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বেশ কয়েকটি জেলায়। আজ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং বাঁকুড়া জেলায়। তবে আগামী ৪৮ ঘন্টায় দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় বৃষ্টিপাতের পরিমান কমবে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। তাই আগামীকাল থেকেই বৃদ্ধি পাবে তাপমাত্রা ও অস্বস্তি।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের ওরে বেশ কয়েকটি জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। পাশাপাশি, আজ অন্যান্য জেলাগুলিতেও ছিটেফোঁটা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলেই পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা