whatsapp channel

Tourism: মার্চ-এপ্রিলে বেড়াতে যাওয়ার প্ল্যান করছেন? ভারতের এই ৩টি স্থান একেবারে আদর্শ ডেস্টিনেশন

শুধু যে শীতকালে বেড়াতে যেতে ইচ্ছা করে এমনটা কিন্তু নয়। ভ্রমন পিপাসু মন ইচ্ছা করে যখন তখন বেরিয়ে পড়ি ভারতের নানান জায়গায় আপনারও কি এমনটা মনে হয়? যদি এমনটা মনে…

Shreya Chatterjee

Shreya Chatterjee

Updated on:

Advertisements
Advertisements

শুধু যে শীতকালে বেড়াতে যেতে ইচ্ছা করে এমনটা কিন্তু নয়। ভ্রমন পিপাসু মন ইচ্ছা করে যখন তখন বেরিয়ে পড়ি ভারতের নানান জায়গায় আপনারও কি এমনটা মনে হয়? যদি এমনটা মনে হয়, তাহলে সামনেই আসতে প্যাচপ্যাচে গরম আর গরমকালে কোথায় বেড়াতে যাবেন অর্থাৎ মার্চ এপ্রিল মাসে ঠিক আপনার নেক্সট ডেস্টিনেশন কোথায় হতে চলেছে তার একটা লিস্ট বানিয়ে ফেলুন।

Advertisements

১) প্রথমেই যে জায়গাটির কথা মনে হবে, সেটি হল বৃন্দাবন মথুরা। মথুরা, বৃন্দাবন একটি অন্যতম ধর্মীয় পিঠস্থান, তাই মার্চ এপ্রিলে এই জায়গাটি একবার ঘুরে আসতে পারেন তার চোখ ধাঁধানো সৌন্দর্যে আপনার সত্যিই ভালো লাগবে। এই জায়গাটিতে মার্চের প্রথম দিকে যেতে পারলে অথবা ফেব্রুয়ারির শিষ্যের দিকে গেলেই ভালো হয় কারণ অতিরিক্ত গরম পড়ে গেলে কিন্তু এখানে তাপমাত্রা প্রায় ৪০ ডিগ্রি কাছাকাছি পৌঁছে যায়।

Advertisements

Advertisements

বৃন্দাবনে দেখার সেরা স্থানগুলি হল, সেবাকুঞ্জ, নিধুবন, শাহজি মন্দির, গোবর্ধন পাহাড়, বাঁকে বিহারি মন্দির। মথুরাতেও রয়েছে কিছু দর্শনীয় স্থান। যেমন কৃষ্ণ জন্মভূমি মন্দির, কুসুম সরোবর, প্রেম মন্দির, জামে মন্দির ও দ্বারকাধীশ মন্দির।ট্রেনে করে যদি মথুরা বেড়াতে যেতে চান তাহলে মধুরা স্টেশনে নামতে হবে সেখান থেকে গাড়ি করে খুব সহজেই পৌঁছে যাওয়া যায় বৃন্দাবন।

Advertisements

২) মার্চ, এপ্রিলের মধ্যে ভ্রমণ করে আসতে পারেন উত্তরাখণ্ডের গাড়ওয়াল অঞ্চলে অবস্থিত দর্শনীয় স্থান দেরাদুন থেকে। দেরাদুন এমন একটি জায়গা যেখানে গেলে আপনি একসঙ্গে অনেক কিছু দেখতে পাবেন, দেরাদুন থেকে মাত্র ১১ কিলোমিটার দূরেই রয়েছে সহস্রধারা জলপ্রপাত। প্রাচীন জৈন মন্দির শিব মন্দির এই দেরাদুনেই আছে।

দেরাদুন এর অন্যতম আকর্ষণ হল রবারসকেভ। এই কেভ থেকে মাত্র ৬ কিলোমিটার দূরেই আছে টপকেশ্বর মন্দির। এই কেভের মধ্যে দিয়েই বয়ে চলেছে টনস নদী আপনি যদি খুব এডভেনচার ভালোবাসেন, তাহলে টনস নদীর উৎসস্থল খুঁজে আসতে পারেন। যারা নিরিবিলি জায়গা পছন্দ করেন তারা দেরাদুন থেকে ঘুরে আসতে পারেন চকরাতা।

৩) আরেকটি অসাধারণ জায়গায় যেতেই পারেন সেটি হল আলমোড়া। এটি নৈনিতাল থেকে ছয় কিলোমিটার দূরে অবস্থিত রানীখেত থেকে দেড় ঘন্টার পথ অতিক্রম করলেই পৌঁছে যাবেন অসাধারণ এই জায়গাটিতে। যেখান থেকে এক সঙ্গে দেখা যায় নন্দাদেবী, পঞ্চচুল্লি, নন্দকোট, চৌখাম্বার শৃঙ্গ। আশেপাশে একটি গাড়ি ভাড়া করে ঘুরে আসতে পারেন জাগেশ্বর ধাম শিব মন্দির থেকে।

whatsapp logo
Advertisements
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক