Hoop Special

Tourism: দীঘা-পুরী আর নয়, দুই-একদিনের ছুটিতে ঘুরে আসুন পাহাড়ি ছোট্ট গ্রাম থেকে

কলকাতায় বেশ গরম পড়ে গেছে, গরমের ছটফটানি থেকে যদি নিজেকে কয়েকদিনের জন্য একটু হারিয়ে নিয়ে যেতে চান তাহলে ঘুরে আসতে পারবেন পাহাড়ি ছোট্ট গ্রাম থেকে। পকেটে মোটামুটি তিন চার হাজার টাকা নিয়ে গেলেই অসাধারণ জায়গা গুলি ঘুরে আসতে পারেন ধোত্রে থেকে, যা হিমালয়ের কোলে একটি ছোট্ট একটি গ্রাম।

দার্জিলিং এর সিঙ্গালীলা ন্যাশনাল পার্কের প্রান্তে অবস্থিত অসাধারণ এই সৌন্দর্যে ভরা গ্রামটির উচ্চতা ৮,৫০০ ফুট। এই ধোত্রে থেকে টংলু, টুমলিং, মেঘমা, চিত্রে হয়ে মানেভঞ্জন যেতে পারেন। যারা ট্রেকিং করতে ভালবাসেন তাদের জন্য এই পাহাড় আর জঙ্গলে ঘেরা অসাধারণ নিরিবিলি পথে ট্রাকিং করতে দারুন লাগবে। ট্রেকিং যারা পছন্দ করেন তারা জেনে রাখুন, জুন মাস পর্যন্ত এই পথে অসাধারণ ভাবে ট্র্যাক করা যায়।

যারা ধোত্রে যেতে চাইছেন তারা শিলিগুড়ি দার্জিলিং মোড় থেকে বেলা ১১ টা থেকে সাড়ে এগারোটার মধ্যে ধোত্রে যাওয়ার জন্য অনেক শেয়ার গাড়ি পেয়ে যাবেন, শেয়ার গাড়ি নিলে সেক্ষেত্রে মাথাপিছু খরচ অনেক কম পড়ে, এছাড়া দার্জিলিং শহর দার্জিলিংয়ের ঘুম থেকেও ধোত্রে যাওয়ার জন্য গাড়ি পাওয়া যায়। দার্জিলিং মোড় থেকে সুকিয়াপোখরি যাওয়ারও শেয়ার গাড়ি আর সুকিয়াপোখরি থেকেও ধোত্রে যাওয়ার গাড়ি পাওয়া যায়।

ধোত্রে পৌঁছে কোনও হোমস্টে বা লজে ঢুকে বিশ্রাম নিয়ে নিন। এখানকার সাধারণ মানুষের আতিথেয়তায় আপনি বেশ ভালো অনুভব করবেন, বুঝতেই পারবেন না যে নিজে জায়গা ছেড়ে অন্য জায়গায় এসে বিশ্রাম নিচ্ছেন। তারপর একটু হাঁটাহাঁটির জন্য বেরিয়ে পড়ুন আশে পাশে।

ভোরে ধোত্রের অন্য রূপ দেখতে ভালোই লাগবে। অল্প কিছু লোকের বাস করেন এই পাহাড়ি গ্রামে। এখানে অবশ্যই টেস্ট করে আসবেন পাহাড়ি নুডলস আর মোমো খেতে কিন্তু বেশ ভালো লাগবে। সকালবেলা উঠে গরম কাপ হাতে এ কাঞ্চনজঙ্ঘা দর্শন করতে ভুলবেন না। এখানে গেলে অবশ্যই দেখে আসবেন তিব্বতীয় মনেস্ট্রে এ ছাড়া পান্ডিম, কুম্ভকর্ণ, উত্তর ও দক্ষিণ কাব্রুর শৃঙ্গগুলিতে কেউ একই সাথে দেখতে পাবেন কাঞ্চনজঙ্ঘার পাশে।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক