whatsapp channel

Tourism: দু-এক দিনের ছুটিতে ঘুরে আসুন দীঘার খুব কাছে এই সমুদ্র সৈকত থেকে

শুধুমাত্র বর্ষাকাল কেন, যখন তখন দু-একদিনের ছুটি পেলেই মনে হয়, একটুখানি দিঘা, পুরী অথবা দার্জিলিং ঘুরে আসি। তবে বর্তমানে দীঘা, পুরী, দার্জিলিং যেতে যেতে যদি আর ইচ্ছা না করে তাহলে…

Shreya Chatterjee

Shreya Chatterjee

শুধুমাত্র বর্ষাকাল কেন, যখন তখন দু-একদিনের ছুটি পেলেই মনে হয়, একটুখানি দিঘা, পুরী অথবা দার্জিলিং ঘুরে আসি। তবে বর্তমানে দীঘা, পুরী, দার্জিলিং যেতে যেতে যদি আর ইচ্ছা না করে তাহলে ঘুরে আসতে পারেন কাছে পিঠে অসাধারণ একটি সমুদ্রতট থেকে। সমুদ্রের তটটি দেখতে যেমন সুন্দর তেমনি যেতেও খুব একটা সময় লাগবে না তবে দীঘা, পুরী, দার্জিলিং এর ভিড় এড়াতে পারবেন খুব সহজেই।

আজকে আমরা পায়ে পায়ে বেড়াতে যাব সেই জায়গাটি হল উড়িষ্যা রাজ্যের বাগদা সি বিচ। উড়িষ্যা মানে পুরী জগন্নাথ দেবের মন্দির, কোনারক মন্দির এই জায়গাগুলি ছাড়াও আপনি দেখে আসতে পারেন, অসাধারণ বাগদা সি বি। কি ভাবছেন? অনেকগুলো টাকা খরচ করতে হবে, একেবারেই নয়, আপনার যদি নিজস্ব গাড়ি থাকে অথবা ট্রেনে করে সহজে পৌঁছে যেতে পারে এই সিবিচে। বালাসোর শহর থেকে মাত্র ৩৪ কিলোমিটার দূরে অবস্থিত, বাগদা সি বিচ কলকাতা থেকেও সহজে গাড়ি নিয়ে চলে যেতে পারেন সময় লাগবে মাত্র ৫ ঘন্টা।

নির্জন নিরিবিলি সমুদ্র সৈকতে যদি ঝাউ বনের জঙ্গলের পাশাপাশি দেখতে পারেন সারিসারি লাল কাঁকড়া, লাল কাঁকড়াদের অনবরত বালিয়াড়িতে ঘুরে বেড়ানো বালি খুঁড়ে নিজেদের বাসস্থানের সন্ধান করা এই দেখতে দেখতেই আপনার সারাটা দিন কেটে যাবে। যাদের একাকীত্ব ভালো লাগে তারা একাও বেরিয়ে পড়তে পারেন হাতে একটা ক্যামেরা নিয়ে, ক্যামেরায় কিন্তু সূর্যোদয় এবং সূর্যাস্তের ছবি তুলতে একেবারেই ভুলবেন না। বাগদা সমুদ্র সৈকতটি বেশ নিরিবিলি স্থানীয়দের কাছে একটি বেশ একটা পিকনিক স্পট হিসাবে পরিচিত লাভ করেছে।

এখানে গেলে আরেকটি পাওনা হতে পারে বাগদা সমুদ্র সৈকত থেকে আরেকটু এগুলোই চলে যেতে পারবেন, ডুবলাগড়ি সমুদ্র সৈকত। এটিও কিন্তু বাগদার মতনই ভীষণ নিরিবিলি একটি সি বিচ। এখানে থাকার জন্য রয়েছে প্রচুর হোটেল এছাড়াও ইকো ক্যাম্প, ইকো রিসোর্ট আছে ইচ্ছা করলে তা বোর মধ্যেও থাকতে পারেন মাথাপিছু খরচ করতে পারে প্রায় ১৫০০ টাকা।

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক