Hoop Special

Tourism: পুরুলিয়ার অযোধ্যা পাহাড়ের নিকটে ঘুরে আসুন এই পবিত্র স্থানে

বাঙালি হয়ে বেড়াতে যাবেন না, এমনটা তো হতেই পারে না। বিশেষ করে শীতের মরসুমে চটজলদি ঘুরে আসতে পারেন। বিভিন্ন জায়গা থেকে এই বিভিন্ন জায়গার মধ্যে একটি অসাধারণ জায়গা। সীতাকুণ্ড যেটি অবস্থিত পুরুলিয়ায় অযোধ্যা পাহাড়ের কাছে। এই জায়গাটি একটি রহস্যভরা জায়গা আমাদের বাংলায় এমন অনেক জায়গা ছড়িয়ে ছিটিয়ে আছে, যেগুলো রহস্য এখনো কিন্তু বাঙালিরা খুব একটা জানেনা, বেড়াতে যেতে হয়, তাই বেড়াতে যান, কিন্তু বেড়াতে যাওয়ার আগে যদি ছোটখাটো হিস্টরি নিয়ে একটুখানি গবেষণা করে যান তাহলে দেখবেন।

পুরুলিয়া শহর থেকে প্রায় ৪৭ কিলোমিটার দূরে একটি জায়গা হল সীতাকুণ্ড এখানে ঠান্ডা জলের প্রস্রবণ রয়েছে। স্থানীয় মানুষেরা বলেন, এখানে নাকি রামচন্দ্র ও সীতা বেশ কয়েকদিন ছিলেন, সেটা হঠাৎই তৃষ্ণার্ত হয়ে পড়ায় তির ছুঁড়ে এর মাটি ভেদ করে জল বার করে এনেছিলেন রামচন্দ্র। কাছে দেখা যায়, রাম মন্দির, এখানের জায়গাটি সেই জায়গার মানুষের কাছে খুবই পবিত্র।

এখানে ঠান্ডা জল পাওয়া যায়, এই ঠান্ডা জল কিন্তু কখনো শুকোয় না, পুরুলিয়ার ফুটিফাটা গরমে যখন চারিদিকের জল শুকিয়ে যায়, ঠিক সেই সময় কিন্তু এই জায়গার জল একেবারে শুকিয়ে যায় না, অদ্ভুত রহস্য ঘেরা এই সীতাকুণ্ড। তাই যারা পুরুলিয়া বেড়াতে গেছেন নিশ্চয়ই সীতাকুণ্ড ভ্রমণ করেছেন, যারা যাননি তারা কিন্তু অবশ্যই সীতাকুণ্ড ঘুরে দেখতে পারেন।

Related Articles