Hoop Special

Tourism: অনেক হল দীঘা পুরী, ছবির মতো সুন্দর এই গ্রামে ঘুরে আসলেই দিল-খুশ

শীতকাল এলেই মনে হয়, ব্যাগটা গুছিয়ে পাহাড়ের উদ্দেশ্যে রওনা দিই। কিন্তু দার্জিলিং, কালিম্পং, সিকিম এইসব যদি ঘোরা হয়ে থাকে, তাহলে আর কোথায় যাবেন সেই দীঘা, পুরী, ওই জায়গাতে যেতে সব সময় ভালো লাগে না। তবে আর দেরি না করে পাহাড়ের কোলে একটি অফবিট জায়গা হতে পারে, আপনার জন্য উপযুক্ত ডেস্টিনেশন। এই অসাধারণ ডেস্টিনেশনে একবার বেড়াতে গেলেই মন বলবে বারবার চলে যাই, পাহাড়ি পরিবেশে পাহাড়, ঝর্ণা প্রকৃতির কোলে আপনি আপনাকে একেবারে উজাড় করে দিতে পারবেন।

কালিম্পং থেকে এই ছোট্ট গ্রাম পাবং দূরত্ব মাত্র ২৫ কিলোমিটার। তাই কালিম্পং এ বেড়াতে গিয়ে এক ছুটে বেরিয়ে আসতে পারেন এই জায়গাটি থেকে। আমরা অনেকেই চারখোলে বেড়াতে গিয়ে থাকি। চারখোলে একটি অসাধারণ জায়গা। চারখোলে থেকে পাবং এর দূরত্ব মাত্র ৩ কিলোমিটার। গ্রামটির উচ্চতা সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় সাড়ে চার হাজার মিটার উঁচু। প্রকৃতির মাঝে যদি একটু সময় কাটাতে চান, তাহলে আর সময় নষ্ট না করে এবারের শীতের ছুটি কাটিয়ে আসুন কালিম্পংয়ের খুব কাছের গ্রাম পাবং থেকে।

কিন্তু মনে মনে নিশ্চয়ই ভাবছেন এত দূরে বেড়াতে গিয়ে ঠিক কি কি দেখব একটা ছোট গ্রামের মধ্যে দেখার কি আছে, কিন্তু একবার ঘুরেই আসুন মন বলবে বারবার ব্যাগ গুছিয়ে চলে যেতে, এমন সুন্দর ছোট্ট গ্রাম আপনি কোথাও গিয়ে দেখতে পাবেন না। দিনের শুরুতে অবশ্যই কাঞ্চনজঙ্ঘা দেখুন চায়ের কাপে চুমুক দিতে দিতে। কাঞ্চনজঙ্ঘা দর্শনের মজাটাই একেবারে অন্যরকম। মনের মানুষকে নিয়ে পাশাপাশি গ্রামের রাস্তায় হাঁটতেও মন্দ লাগবে না, সাথে দেখতে পাবেন, কত ধরনের গাছপালা, নতুন পাখি কত রকমের কত কি?

চারখোলে গ্রাম –এখান থেকে মাত্র তিন কিলোমিটার দূরে অবস্থিত আরেকটি অফবিট ডেস্টিনেশন তাই পাবং বেড়াতে গেলে চারখোলে যেতে ভুলে যাবেন না। এখানে বেড়াতে গেলে সাথে ক্যামেরা নিতে একদম ভুলবেন না, এই জায়গা থেকে কাঞ্চনজঙ্ঘা দেখার মজাটাই আলাদা।

লাভা – পাবং থেকে প্রায় পঞ্চাশ কিলোমিটার দূরে অবস্থিত লাভা এখান থেকে চাইলে ঘুরে আসতেই পারেন দেখে আসতে পারেন লাভায় থাকা অসাধারণ মনাস্ট্রি।

রিশপ – লাভা ঘোরার পাশাপাশি চটপট দেখে নিতে পারেন অসাধারণ ডেস্টিনেশন, এখান থেকে গেলেও দারুন ভিউ পাবেন কাঞ্চনজঙ্ঘার।

লোলেগাঁও– এখান থেকে লোলেগাঁওয়ে দূরত্ব প্রায় ৩০ কিলোমিটার, চাইলে লোলেগাঁও থেকেও ঘুরে আসতে পারবেন।

কাফের গাঁও- এখান থেকে খুব একটা দূরে নয় কাফেরগাঁও। ঘুরে আসতে পারেন কাফের গাঁও নামক অফবিট জায়গাতে থেকে।

মন্থন ভ্যালি – কালিম্পং এর আরেকটি অফ ডেস্টিনেশন হল এই জায়গাটি আপনি যদি পাবং বেড়াতে চান। তাহলে কাছে পিঠে এই জায়গাটিও ঘুরে আসতে পারেন।

এখানে গেলে আপনাকে বেশ কয়েকটা হোমস্টের উপর ভরসা করতে হবে, যেহেতু খুব একটা পর্যটক এখানে যায় না, তাই কয়েকটা হোমস্টে এখানে তৈরি হয়েছে আপনাদেরকে স্বাগতম জানানোর জন্য। হোমস্টে চারিদিকে মনোরম পরিবেশ আপনাকে আর ওখান থেকে আসতেই দেবে না। এছাড়া হোমস্টের সামনে রয়েছে নিজস্ব শাকসবজি করা ছোট্ট বাগান, যা পর্যটকদের আলাদা আনন্দে ভরিয়ে দেবে।

কিভাবে যাবেন – এই গ্রামের সবচেয়ে কাছের বিমানবন্দরটি হল বাগডোগরা। এই গ্রামের কাছাকাছি রেলওয়ে স্টেশনটি হল নিউ জলপাইগুড়ি। বিমানবন্দর অথবা রেলওয়ে স্টেশন থেকে খুব সহজেই গাড়ি ভাড়া করে পৌঁছে যেতে পারেন এই দুটি জায়গা থেকেই।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক