Hoop Special

Travel: সপ্তাহান্তে ঘুরে আসুন সাজানো গোছানো নিরিবিলি এই রাজবাড়ি থেকে

সপ্তাহের শেষে কোথায় বেড়াতে যাবেন বুঝতে পারছেন না? কলকাতার আশেপাশে মোটামুটি সব জায়গায় ঘোরা হয়ে গেছে? তাহলে একবার ঘুরে আসতে পারেন, বীরভূমের হেতমপুর রাজবাড়ী থেকে। যারা এবারে শান্তিনিকেতনে বসন্ত উৎসব পালন করতে পারেননি, তাদের জন্য কিন্তু উপযুক্ত জায়গা হবে হেতমপুর রাজবাড়ী। তাই দেরি না করে পরিবারকে সাথে নিয়ে গরম পড়ার আগে চটপট ঘুরে আসুন অসাধারণ এই জায়গাটি থেকে।

আসলে জায়গাটির নাম হেতমপুর নয়, আগে জায়গাটির নাম ছিল হাতিমপুর। রাজনগরের রাজা বদিউজ্জামানের সেনাপতির নাম ছিল হাতিম খাঁ। তার নামেই জায়গাটির নাম হাতিমপুর। তিনি নাকি বীরভূমের শাল নদীর তীরে হেতমপুরে একটি রাজবাড়ি তৈরি করেছিলেন। আজ সেই বাড়ি একটা পর্যটনস্থল হিসাবে পরিণত পেয়েছে।

ঔরঙ্গজেবের কন্যা সারিনা বেগম তিনি এক সিপাহ শালারের প্রেমে পড়েন, আর তারপরে পালিয়ে গিয়েছিলেন হেতমপুরে। সেখানে হাতিম খাঁকে তারা হাফেজ খাঁ এবং সেলিনা বিবি নামে পরিচয় দিয়েছিল। কিন্তু শেষ রক্ষা হয়নি বর্গীদের হাতে মারা যান হাফিজ খাঁ আর আত্মঘাতী হন সারিনা বেগম।

যদি ইতিহাস ভালবাসেন, আর রহস্য ভালোবাসেন বেড়াতে যেতে অবশ্যই ভালবাসতে হবে, তাহলে সেই সমস্ত মানুষদের জন্য এই রাজবাড়ী কিন্তু বেড়াতে যাওয়ার জন্য ভীষণ উপযুক্ত। আর দেরি না করে, চটপট চলে যান ব্যাগ গুছিয়ে।

তবে আর দেরি না করে জেনে ফেলুন কিভাবে যাবেন অসাধারণ এই রাজবাড়ী। ভ্রমণ করতে বোলপুর থেকে ইলামবাজারে জঙ্গল পেরিয়ে যেতে হবে হেতমপুর। এটি একটি অসাধারণ বর্ধিষ্ণু গ্রাম। অনেক জায়গায় রয়েছে জীর্ণ হয়ে যাওয়া ইতিহাসের অনেক নিদর্শন রাজবাড়ী ঘুরে দেখতে খুব একটা অসুবিধা হবে না।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক