whatsapp channel

WB Govt Job: উচ্চমাধ্যমিক পাশেই স্বাস্থ্য দপ্তরে চাকরির সুযোগ, শুধু জানতে হবে আবেদনের পদ্ধতি

করোনাকালীন সময় কাটিয়ে দেশের মানুষ ফিরেছে স্বাভাবিক জনজীবনে। আর বিগত সময়ের দীর্ঘ লকডাউনে বেড়েছে বেকারত্ব। শিক্ষিত যুব সমাজের বেশিরভাগই আজ কর্মহীন। কাজের খোঁজে হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছেন কেউ কেউ। কেউ…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

করোনাকালীন সময় কাটিয়ে দেশের মানুষ ফিরেছে স্বাভাবিক জনজীবনে। আর বিগত সময়ের দীর্ঘ লকডাউনে বেড়েছে বেকারত্ব। শিক্ষিত যুব সমাজের বেশিরভাগই আজ কর্মহীন। কাজের খোঁজে হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছেন কেউ কেউ। কেউ আহার সরকারি চাকরির আশায় দিন গুনছেন। আর এই অবস্থায় সুখবর শোনাল রাজ্যের স্বাস্থ্য দপ্তর।

Advertisements

রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের অধীনে হাজার হাজার শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হল নতুন বছরেই। এর জেরে রাজ্যের শিক্ষিত যুব সমাজ উপকৃত হবে বলে মনে করা হচ্ছে। এখন দেখে নিন এই শূন্যপদের বিস্তারিত।

Advertisements

শূন্যপদের বিস্তার: মোট শূন্যপদ ১১০০ টি। এর মধ্যে ৫৭২ টি রয়েছে জেনারেল ক্যাটাগরির প্রার্থীদের জন্য, ২৩১ টি রয়েছে তফসিলি জাতির প্রার্থীদের জন্য, ৬৬ টি রয়েছে তফসিল উপজাতির প্রার্থীদের জন্য এবং ১৮৭ টি রয়েছে অনগ্রসর শ্রেণীর প্রার্থীদের জন্য এবং ৪৪ টি রয়েছে বিশেষভাবে সক্ষম প্রার্থীদের জন্য।

Advertisements

শিক্ষাগত যোগ্যতা: আবেদনকারীকে অবশ্যই যে কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে কমপক্ষে উচ্চমাধ্যমিক পাস করে থাকতে হবে এবং মাইক্রোসফট-এর প্রতিটি অ্যাপ্লিকেশনে কাজ করার দক্ষতা থাকতে হবে। সেই সঙ্গে আবেদনকারীকে বাংলা ভাষা লিখতে ও পড়তে পারদর্শী হতে হবে এবং সর্বোপরি পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

Advertisements

বয়স: আবেদনকারীর বয়স ৪০-এর মধ্যে হতে হবে। তবে সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা সরকারি নিয়মানুযায়ী বয়সের ছাড় পাবেন।

বেতন: নিয়োগের পর প্রাথমিকভাবে বেতন হবে ২০,০০০ টাকা। এছাড়াও রয়েছে ইনসেন্টিভ।

নিয়োগ প্রক্রিয়া: প্রথমে ৮৫ নম্বরের লিখিত পরীক্ষা হবে। সেই পরীক্ষায় উত্তীর্ণ হলে তবেই আবার ১৫ নম্বরের ইন্টারভিউ হবে। মোট ১০০ নম্বরের ভিত্তিতে চূড়ান্ত মেরিট লিস্ট তৈরি করা হবে।

আবেদন পদ্ধতি: অনলাইনে আবেদন করতে হবে। প্রথমে www.wbhealth.gov.in ওয়েবসাইটে গিয়ে প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। তারপর লগইন করে সমস্ত ডিটেইলস দিয়ে ফর্ম ফিলাপ করতে হবে। আবেদন মূল্য হিসেবে সাধারণ ক্যাটাগরির প্রার্থীরা ১০০ টাকা করে এবং সংরক্ষিত ক্যাটাগরির প্রার্থীরা ৫০ টাকা দিতে হবে।

প্রয়োজনীয় নথি: স্ক্যান করে বেশ কিছু নথি আপলোড করতে হবে ফর্ম ফিলাপের সময়। সেগুলি হল- মাধ্যমিকের এডমিট/বার্থ সার্টিফিকেট, আধার কার্ড/ভোটার কার্ড/ড্রাইভিং লাইসেন্স/পাসপোর্ট, শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র, পাসপোর্ট ফটো, সই, কাস্ট সার্টিফিকেট।

আবেদনের শেষ তারিখ: ১৫.০১.২০২৩

Disclaimer: সমস্ত নথি যাচাই করে তবেই আবেদন করুন। কোনোরূপ প্রতারণার জন্য hoophaap দায়ী থাকবে না।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা