Advertisements

Weather Update: সন্ধ্যে নামলেই ফের প্রবল বৃষ্টির সম্ভাবনা, আবহাওয়ার নতুন আপডেটে আরো বড় চমক

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow
Advertisements

রেমালের প্রভাবের দামাল ঝড় বৃষ্টির পরে কিছুদিন গুমোট গরমে কাহিল হয়েছে, কলকাতার সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা। উপকূলবর্তী জেলা বিশেষ করে সুন্দরবনের ক্ষতির পরিমাণ দিনের পর দিন বেড়েই চলেছে। প্রতিবছর মে মাসে ঘূর্ণিঝড় আক্রান্ত হচ্ছে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উপকূলের সুন্দরবনের ম্যানগ্রোভ অঞ্চল।অঞ্চল পশ্চিমবঙ্গকে এতদিন ঘূর্ণিঝড়ের হাত থেকে বাঁচিয়েছে সেই ম্যানগ্রোভ অঞ্চলে পরিমাণ ক্রমশ কমে আসছে। আগেও আমরা দেখেছি আয়লা, আমফান পরবর্তীকালে ফনী, ইয়াস সমস্ত রকম ঘূর্ণিঝড়ে একেবারে বিধ্বস্ত হয়ে পড়েছেন সুন্দরবনবাসী। রেমালের পর থেকে আর বৃষ্টির কোথাও দেখা মেলেনি, যদিও যে চড়া রোদ উঠেছে এমনটা নয়। গুমোট গরমে কাহিল হয়েছেন নিত্যযাত্রীরা। আর একদিন পরই জুন মাস পড়ে যাচ্ছে, জুন মাস মানেই বর্ষাকাল চলে আসার সময় হয়ে যাচ্ছে। তবে এবারে বর্ষাকাল কি একেবারে সময় আসবে না দেরিতে আসবে না আগে প্রবেশ করবে, তা কিন্তু এখনো পুরোপুরি ভাবে জানা সম্ভব হয়নি।

ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে- হাওয়া অফিস থেকে জানানো হয়েছে, আজ থেকে আগামী বুধবার পর্যন্ত কলকাতার সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। চল্লিশ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে, কলকাতার তার আশেপাশের অঞ্চলে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি পাতের সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে- দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও, কিন্তু বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস। জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা।

উপকুলবর্তী অঞ্চলগুলিতে ঝড়ো হাওয়া বইতে পারে। ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে পারে কোথাও কোথাও আবার ৫৫ কিলোমিটার বেগেও হাওয়া বইতে পারে। শুক্রবার সকাল পর্যন্ত মৎস্যজীবীদের সাগরে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে কলকাতার আকাশে মাঝে মাঝে মেঘলা হচ্ছে এবং বইছে বেশ ঝড়ো হাওয়া। অস্বস্তিকর আবহাওয়া কিন্তু খানিকটা রয়ে যাচ্ছে। এই অস্বস্তিকর আবহাওয়া কবে কাটবে, তা এখনো ঠিকঠাক ভাবে জানানো হয়নি।

Shreya Maitra Chatterjee
Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow