BollywoodHoop Plus

সিনেমার শ্যুটিং শেষে দামি পোশাক গুলির কি পরিণতি হয় জানেন!

একটি সিনেমা হিট হওয়ার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সিনেমার কস্টিউম ডিজাইন। সিনেমার নায়ক নায়িকাদের পোশাক অনেক সময় ফ্যাশন দুনিয়ায় ট্রেন্ড তৈরি করে দিয়ে যায়। সিনেমা তো দূর সামান্য সিরিয়ালের চরিত্রদের পোশাক তুমুলভাবে জনপ্রিয় হয়ে যায়, যেমন ‘বাহা শাড়ি’ কিনবা ‘ইমন শাড়ি’ অথবা ‘পাখি ড্রেস’। সেই সময় শোনা গিয়েছিল পাখি ড্রেস এর জন্য বাংলাদেশে তরুণীর আত্মহত্যা পর্যন্ত করতে গিয়েছিল। সিরিয়াল সিনেমার পোশাক বারবার দর্শকদের আকর্ষণ করে বলিউডে ‘দেবদাস’-র ঐশ্বর্য রাই বচ্চন থেকে শুরু করে ‘বাজিরাও মাস্তানি’-র দীপিকা পাডুকোন সবাই তাদের চরিত্রে পোশাকের জন্য তুমুলভাবে জনপ্রিয় হয়েছিলেন। সোশ্যাল মিডিয়ায় এই পোশাকগুলো বিপণন হতেও দেখা যায়।

কিন্তু এই পোশাক তো সিনেমা যতক্ষণ শুটিং হয় তখনই তাঁদের পড়তে হয়। সিনেমার শুটিং শেষ হয়ে গেলে কোথায় যায় এই পোশাকগুলো? এত দামি পোশাকের পরিণতি আসলে কি হয়? জেনে নিন আসল সত্যটি।

অনেক সময় আবার পোশাক গুলি পরেই ছবির প্রমোশন করতে দেখা যায় নায়ক নায়িকাদের।শুটিং শেষ হওয়ার পর এই পোশাকগুলো চলে যায় প্রোডাকশন হাউজের স্টোররুমে। সেখানে প্রতিটি ছবির জন্য আলাদা আলাদা বাক্স তৈরি করা থাকে। উপরে ছবির নামের স্টিকার লাগানো থাকে। সেই পোশাক গুলি ওই বাক্সেই বন্দী হয়ে থাকে। কিন্তু এত দামি পোশাকদের শেষে বাক্সে বন্দী হয়ে থাকতে হয়? এমনটা নয়। সাধারণ মানের পোশাক গুলি এভাবে সঞ্চয় করে রাখা হয়। পরে তা অন্যান্য ছবির পার্শ্বচরিত্রদের পরনের জন্য রাখা হয়।

দামি পোশাক গুলিকে সেই ছবির কস্টিউম ডিজাইনার অনেক সময় নিজের স্টুডিওতে রাখার জন্য ফেরত নিয়ে যান। অনেক সময় নায়ক-নায়িকারা স্মৃতি হিসেবে এই পোশাক নিজেদের কাছে রাখেন। আবার কখনও কখনও নিলামেও বিক্রি হতে দেখা যায় এই পোশাকদের।

Related Articles