whatsapp channel

Hair Care Tips: কম বয়সে চুলে পাক ধরেছে? জেনে নিন তিনটি কারণ

অল্প বয়সে চুল পাকার অনেকগুলো কারণ আছে। আগে দেখতে হবে এটি আপনার জিনগত কিনা অর্থাৎ বাবা-মা যদি অল্প বয়সে চুল ধরে সেক্ষেত্রে আপনার সম্ভাবনা আছে বয়সের আগেই চুল পেকে যাওয়ার।…

Avatar

Advertisements
Advertisements

অল্প বয়সে চুল পাকার অনেকগুলো কারণ আছে। আগে দেখতে হবে এটি আপনার জিনগত কিনা অর্থাৎ বাবা-মা যদি অল্প বয়সে চুল ধরে সেক্ষেত্রে আপনার সম্ভাবনা আছে বয়সের আগেই চুল পেকে যাওয়ার। এছাড়াও যে তিনটি কারণ আপনার চুল পেকে যাওয়ার জন্য কারণ হতে পারে জেনে নিন সেই তিনটি কারণ কি কি-

Advertisements

১) প্রথমত, আমরা অনেক সময় আমাদের শরীরে অনেক বেশি পরিমাণে প্রোটিন নি, এতটাও প্রোটিন হয়তো শরীরের জন্য প্রয়োজন নয়। অতিরিক্ত মাছ, ডিম জাতীয় চর্বি জাতীয় মাছ, মাংস, ডিম ইত্যাদি খাওয়ার ফলে আমাদের লিভারের উপরে চাপ পড়ে, যার জন্য কিন্তু লিভার ক্ষতিগ্রস্ত হতে শুরু করে। এই জন্য কিন্তু মাথার চুল ধীরে ধীরে অনেক কম বয়স থেকেই পাকতে শুরু করে।

Advertisements

২) দ্বিতীয়ত, চুল ভালো রাখার জন্য যে যে খাবারগুলো প্রয়োজন হয় আমরা সেই খাবারগুলি খাই না সেক্ষেত্রে সবুজ শাকসবজি এবং লাল রঙের শাকসবজি প্রচুর পরিমাণে খেতে হবে। বেদানা, টমেটো, গাজর এগুলি কিন্তু আপনার চুলকে কালো রাখতে ভেতর থেকে সাহায্য করে, তাই ডায়েটে প্রচুর পরিমাণে খাবারগুলি রাখতে হবে।

Advertisements

৩) তৃতীয়ত, আমরা অনেক সময় চুলে এত কেমিক্যাল ব্যবহার করি। যে চুলের অবস্থা কিন্তু খুব খারাপ হয়ে যায় আমরা আজকাল ফ্যাশন করব বলে চুলে তেল লাগাইনা, কিন্তু আপনি কি জানেন নারকেল তেল অথবা সরষের তেল চুল কালো রাখতে সাহায্য করে। তাই সপ্তাহে অন্তত দুদিন নিয়মিত অয়েল ম্যাসাজ করুন। এটি আপনার চুলের জন্য ভীষণ উপকারী আর বাজারচলতি খুব একটা জিনিস ব্যবহার করবেন না কিভাবে করতে পারবেনা।

Advertisements
whatsapp logo
Advertisements