Hoop Life

Money Plant: বাড়িতে মানি-প্ল্যান্ট রেখেও ফল পাচ্ছেন না! জেনে নিন এই গাছ রাখার সঠিক দিক

আদিকাল থেকেই শাস্ত্র ও সংস্কৃতির দেশ হল ভারত। তাই এদেশের প্রাচীন শাস্ত্রের মধ্যে অন্যতম হল বাস্তুশাস্ত্র। শুধু ভারতে নয়, গোটা এশিয়া ভূখণ্ডে এখনো বহুলভাবে প্রচলিত এই শাস্ত্র। বাস্তুশাস্ত্রে মূলত গৃহসজ্জা এবং তার বিভিন্ন রীতিনীতি নিয়ে আলোচনা করা হয়। কোন জিনিস বাড়ির কোথায় রাখলে বাড়ির উপর ইতিবাচক শক্তির প্রভাব বৃদ্ধি পাবে বা কোন জিনিস কোন দিকে রাখলে তার প্রভাব হবে মারাত্মক, তা বিস্তারিত আলোচনা করা হয় বাস্তুশাস্ত্রে। জীবনে এর জীবন্ত প্রভাব বর্তমান। তাই অনেকেই মেনে চলে বাস্তুশাস্ত্র।

এদিকে বাড়িতে নানা গাছ লাগানোর অভ্যেস আমাদের সকলের কমবেশি আছে। কেউ বাড়ির সামনে ফল ও সবজির বাগান তৈরি করেন, কেউ আবার জায়গার অভাবে বাড়ির ব্যালকনি ও ছাদে টবে নানা ফুলগাছ ও ক্যাকটাস গাছ লাগিয়ে থাকেন। কেউ আবার বেডরুমের যেকোনো কোণায় বিভিন্ন ইনডোর গাছ লাগিয়ে থাকেন। বিজ্ঞান যেমন বলে ঘরের ভেতর গাছ লাগানোর সুফল, তেমনই বাস্তুশাস্ত্রেও এর উপযোগিতা সম্পর্কে বিশেষ উল্লেখ রয়েছে। আর তেমনই একটি জনপ্রিয় ইনডোর গাছ হল মানিপ্ল্যান্ট।

গৃহসজ্জার জন্য মানি প্ল্যান্ট হল একটি অতি জনপ্রিয় গাছ। বাড়ি থেকে অফিস, দোকান, এমনকি কাজের ও পড়াশুনার টেবিলেও এই গাছ রাখেন অনেকেই। ঘরের ইন্টিরিওর ডিজাইনকে কয়েকগুণ বাড়িয়ে দেয় এই গাছ। তবে বাস্তুশাস্ত্র মতে ঘরের দরজার কাছে এই গাছ রাখলে ঘরে মা লক্ষ্মীর কৃপালাভ ঘটে। তাই বাড়িতে সুখ ও সমৃদ্ধি বজায় থাকে। তবে নজর রাখতে হবে যাতে এই গাছের পাতা মাটি না স্পর্শ করে কোনোভাবে। এছাড়াও এই গাছ কোনদিকে রাখা উচিত, তাও মাথায় রাখা উচিত।

জ্যোতিষীদের মতে, বাড়ির উত্তর-পূর্ব দিকে এই গাছ এক্কেবারে রাখা উচিত নয়। এতে সংসারে চরম আর্থিক ক্ষতি হতে পারে৷ পাশাপাশি কর্মজীবনেও আসতে পারে নানা বাধা বিপত্তি। এর প্রভাবে পরিবারের সদস্যদের সম্পর্কেও তিক্ততা জন্মাতে পারে। এছাড়াও বাড়ির উত্তর দিকে এই গাছ রাখা হলে ঘরের মধ্যে নেতিবাচকতা বৃদ্ধি পাট। কারণ এই দিকটিকে শুক্রের প্রতিপক্ষ হিসাবে বিবেচনা করা হয়। এছাড়াও, বাড়ির পশ্চিম ও পূর্ব দিকে মানি প্লান্ট লাগানোও অশুভ বলে মনে করা হয়। তবে বাড়ির দক্ষিণ পূর্ব দিকে মানিপ্ল্যান্ট রাখা হলে তার শুভ ফল পাওয়া যায়।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা