whatsapp channel

Yasmin Karachiwala: দীপিকা থেকে ক্যাটরিনা, নায়িকাদের চাবুক ফিগারের পিছনে কে সেই রহস্যময়ী!

একসময় বলিউডে ছিল ছিপছিপে নায়িকার সংজ্ঞা। তাতে নাকি নায়করা অনায়াসেই নায়িকাকে কোলে তুলতে পারতেন। এরপর করিনা কাপুর (Kareena Kapoor)-এর দৌলতে এল ‘সাইজ জিরো’ ফিগার। ফলে অর্ধেক নায়িকা অসুস্থ হলেন। কেউ…

Avatar

HoopHaap Digital Media

একসময় বলিউডে ছিল ছিপছিপে নায়িকার সংজ্ঞা। তাতে নাকি নায়করা অনায়াসেই নায়িকাকে কোলে তুলতে পারতেন। এরপর করিনা কাপুর (Kareena Kapoor)-এর দৌলতে এল ‘সাইজ জিরো’ ফিগার। ফলে অর্ধেক নায়িকা অসুস্থ হলেন। কেউ মাথা ঘুরে পড়ে গেলেন সেটেই। কিন্তু এই মুহূর্তে টোনড ফিগারের চল সবচেয়ে বেশি। নায়িকারা এখন তথাকথিত নির্মেদ নন। প্রচন্ড কঠিন ডায়েট তাঁরা অনুসরণ করেন না। কিন্তু বলিউডের নায়িকাদের ফিগার তৈরির পিছনে রয়েছে একজন নারীর অক্লান্ত পরিশ্রম। তাঁর নাম ইয়াসমিন করাচিওয়ালা (Yasmin Karachiwala)।

দীপিকা পাড়ুকোন (Deepika Padukone), ক্যাটরিনা কাইফ (Katrina Kaif)-দের মতো অগুণতি নায়িকার ট্রেনার ইয়াসমিন। তিনি প্রায় পঁচিশ বছর ধরে বলিউডে ট্রেনারের কাজ করছেন। পাইলেটস, পুশ আগের মতো সাধারণ শরীরচর্চার মাধ্যমেই ফিটনেস বজায় রাখতে পছন্দ করেন ইয়াসমিন। বলিউডের ফিটনেস ‘পাইলেটস’-এর ট্রেন্ড নিয়ে এসেছিলেন ইয়াসমিন। তিনি ভারতের প্রথম BASI সার্টিফায়েড পাইলেটস প্রশিক্ষক। ‘মিস ইন্ডিয়া’ বিউটি প‍্যাজেন্টেও ফিটনেস ট্রেনারের কাজ করেন তিনি। এছাড়াও গোটা ভারত জুড়ে রয়েছে তাঁর অজস্র ফিটনেস প্রোগ্রাম।

2013 সালে ‘ভোগ ইন্ডিয়া’-র তরফে ‘বেস্ট ফিটনেস ইন্সট্রাক্টর’-এর পুরস্কার পেয়েছেন ইয়াসমিন। এছাড়াও পেয়েছেন ‘এলে’-র তরফে পুরস্কার। এই দুটি পুরস্কার ছাড়াও তাঁর ঝুলিতে রয়েছে একাধিক পুরস্কার। ইয়াসমিনের লেখা বই ‘স্কাল্পট অ্যান্ড শেপ’ রীতিমত জনপ্রিয় হয়েছে। এই বইতে তিনি লিখেছেন পাইলেটস সম্পর্কিত বিভিন্ন তথ্য।

এছাড়াও ইয়াসমিনের ফিটনেস স্টুডিও রয়েছে যার নাম ‘ইয়াসমিন’স বডি ইমেজ প্রাইভেট লিমিটেড’। এর মূল অফিস রয়েছে বান্দ্রা। এছাড়াও আন্ধেরি সহ মুম্বইয়ের কয়েকটি স্থানে এই স্টুডিওর ফ্র‍্যাঞ্চাইজি। দিল্লির বুকেও রয়েছে ইয়াসমিনের ফিটনেস স্টুডিও। দেশের বাইরেও সমানভাবে জনপ্রিয় ইয়াসমিন। দুবাই, ঢাকাতেও রয়েছে তাঁর ফিটনেস স্টুডিও।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media