whatsapp channel

বক্সঅফিসের দিক থেকে কোনো টলিউড অভিনেতা সবচেয়ে বেশি সফল? উওরটা জানা আছে!

বর্তমানে টলিউডে একাধিক নায়ক থাকলেও মূল তিন স্তম্ভ হলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prosenjit Chatterjee), দেব (Dev) ও জিৎ (Jeet)। একসময় বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রিকে একের পর এক হিট উপহার দিয়েছেন প্রসেনজিৎ। বাংলা…

Avatar

Nilanjana Pande

Advertisements
Advertisements

বর্তমানে টলিউডে একাধিক নায়ক থাকলেও মূল তিন স্তম্ভ হলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prosenjit Chatterjee), দেব (Dev) ও জিৎ (Jeet)। একসময় বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রিকে একের পর এক হিট উপহার দিয়েছেন প্রসেনজিৎ। বাংলা সিনেমার অন্ধকার সময়ে ঘটেছিল তাঁর আবির্ভাব। প্রসেনজিৎ ফিল্মে অভিনয়ের মাধ্যমে ইন্ডাস্ট্রির খরা কাটিয়েছিলেন। কিন্তু দেব ও জিৎ-কেও কম লড়াই করতে হয়নি। জিৎ অবাঙালি হওয়ার ফলে তাঁর বাংলা বলার অসুবিধা ছিল। কিন্তু বাংলা খবরের কাগজ পড়ে ভাষা আয়ত্ত করেছিলেন তিনি। দেব প্রবাসী বাঙালী। তাঁর বাংলা উচ্চারণ নিয়ে বারবার মজা করা হয়েছে। কিন্তু দেবের স্ক্রিন প্রেজেন্স, দক্ষ নাচ তাঁকে করে তুলেছিল সফল নায়ক। বর্তমানে দেব প্রযোজনা করছেন। তাঁর প্রযোজনায় তৈরি হয়েছে একের পর এক ব্লকবাস্টার।

Advertisements

এখনও অবধি দেব অভিনীত ফিল্মগুলি টলিউডে সবচেয়ে বেশি আয় করেছে। এর মধ্যে প্রথমেই রয়েছে ‘অ্যামাজন অভিযান’। 2017 সালে শঙ্কর সিরিজের এই ফিল্ম মুক্তি পেয়েছিল। ওই বছর এই ফিল্মের আয় ছিল প্রায় পঞ্চাশ কোটি টাকা। দ্বিতীয় স্থানে রয়েছে ‘চাঁদের পাহাড়’। বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় (Bibhutibhushan Banerjee) রচিত বিখ্যাত উপন্যাস অবলম্বনে তৈরি ‘চাঁদের পাহাড়’ ছিল শঙ্কর সিরিজের প্রথম ফিল্ম। 2013 সালে রিলিজ করেছিল ‘চাঁদের পাহাড়’। এই ফিল্মের মোট বক্স অফিস কালেকশন ছিল প্রায় একুশ কোটি টাকা।

Advertisements

তৃতীয় স্থানে রয়েছে দেব প্রযোজিত ফিল্ম ‘প্রজাপতি’। এই ফিল্মে মিঠুন চক্রবর্তী (Mithun Chakraborty)-র ছেলের ভূমিকায় অভিনয় করেছিলেন দেব। বহু বছর পর ‘প্রজাপতি’-র মাধ্যমে অনস্ক্রিন ফিরেছিলেন মিঠুন ও মমতা শঙ্কর (Mamata Shankar)-এর জুটি। তবে মিঠুন গেরুয়া শিবিরের প্রতিনিধি হওয়ার ফলে নন্দনে স্থান পায়নি ‘প্রজাপতি’। কিন্তু সারা ভারতবর্ষ জুড়ে ব্লকবাস্টার হিট হয়েছিল পিতা-পুত্রের অনস্ক্রিন রসায়ন। বক্স অফিসে ‘প্রজাপতি’-র আয় ছিল মোট চৌদ্দ কোটি টাকা।

Advertisements

চতুর্থ স্থানে রয়েছে 2011 সালে মুক্তিপ্রাপ্ত ফিল্ম ‘পাগলু’। ওই বছর এই ফিল্মের মোট বক্স অফিস কালেকশন ছিল প্রায় দশ কোটি টাকা। পঞ্চম স্থানে রয়েছে দেব-শুভশ্রী (Subhashree Ganguly) অভিনীত ফিল্ম ‘পরাণ যায় জ্বলিয়া রে’। 2009 সালে মুক্তিপ্রাপ্ত এই ফিল্মটি পরিচালনা করেছিলেন রবি কিনাগী (Rabi Kinagi)। এই ফিল্মের মোট বক্স অফিস কালেকশন ছিল প্রায় সাড়ে নয় কোটি টাকা।

Advertisements

 

View this post on Instagram

 

A post shared by Dev Adhikari (@imdevadhikari)

whatsapp logo
Advertisements