BollywoodHoop Plus

Shabana Raja: কোথায় হারিয়ে গেলেন হৃত্বিক রোশনের এই সুন্দরী নায়িকা!

2000 সালে মুক্তি পেয়েছিল হৃত্বিক রোশন (Hrithik Roshan) অভিনীত ফিল্ম ‘ফিজা’। এই ফিল্মের নামভূমিকায় অভিনয় করেছিলেন করিশ্মা কাপুর (Karishma Kapoor)। পরিস্থিতির চাপে পড়ে উগ্রপন্থী হয়ে যাওয়া ভাইকে খোঁজার জন্য এক দিদির লড়াইয়ের কাহিনী ছিল ‘ফিজা’। কাহিনী অনুসারে এটি একটি নারীকেন্দ্রিক ফিল্ম হলেও নজর কেড়েছিলেন হৃত্বিক। তাঁর বিপরীতে নায়িকা ছিলেন নেহা (Neha)। কিন্তু এই ফিল্মের আইকনিক গান ছিল ‘মস্ত মহলম’ যাতে সমস্ত স্পটলাইট শুষে নিয়েছিলেন সুস্মিতা সেন (Sushmita Sen)। হৃত্বিকের মায়ের ভূমিকায় অভিনয় করেছিলেন জয়া বচ্চন (Jaya Bachchan)।

‘ফিজা’-র নায়িকা নেহা এই ফিল্মে অভিনয়ের মাধ্যমে বহুল প্রশংসিত হয়েছিলেন। তাঁর প্রকৃত নাম ছিল শাবানা রাজা (Shabana Raja)। কিন্তু বলিউডে আসার পর তা পরিবর্তিত হয়ে নেহা নামে আত্মপ্রকাশ করেছিলেন তিনি। প্রকৃতপক্ষে, তাঁর প্রথম ফিল্মে এই নামটিই ছিল তাঁর চরিত্রের নাম। ফলে প্রযোজক ও পরিচালকরা নেহাকে বাধ্যকরেছিলেন এই নামটি তাঁর স্ক্রিননেম হিসাবে গ্রহণ করার জন্য। 1998 সালে ববি দেওল (Bobby Deol)-এর বিপরীতে হিন্দি ফিল্ম ‘করিব’-এর মাধ্যমে বলিউডে ডেবিউ করেন নেহা। এরপর ‘হোগি পেয়ার কি জিৎ’-এর মতো ফিল্মে অভিনয় করলেও তাঁকে পরিচিতি দেয় ‘ফিজা’। ‘ফিজা’-তে অত্যন্ত স্বল্প সময়ের চরিত্রে নজর কেড়েছিলেন নেহা।

তবে শুধুমাত্র বলিউড নয় তামিল ও কন্নড় ফিল্ম ইন্ডাস্ট্রিতেও অভিনয় করেছেন নেহা। দক্ষিণ ভারতীয় ফিল্মে অভিনয় করলেও নেহার প্রথম প্রায়োরিটি ছিল বলিউড। তবে বলিউডে ‘ফিজা’-র পর একাধিক ফিল্মে অভিনয় করলেও সেভাবে জনপ্রিয়তা পাননি তিনি। 1998 সালে ‘করিব’ ফিল্মে অভিনয়ের সময় মনোজ বাজপেয়ী (Manoj Bajpayee)-র সাথে নেহার পরিচয় হয়।

দীর্ঘদিন সম্পর্কে থাকার পর 2006 সালের এপ্রিল মাসে মনোজ ও নেহার বিয়ে হয়। তাঁদের একমাত্র কন্যাসন্তানের নাম আভা (Ava)। আভার জন্মের পর বিরতি নেননি নেহা। তিনি তাঁর প্রকৃত নাম শাবানা রাজা নামে ফিরে আসেন সঞ্জয় গুপ্তা (Sanjay Gupta) নির্মিত ফিল্ম ‘আলিবাগ’-এর মাধ্যমে। শেষবার শাবানাকে দেখা গিয়েছিল 2009 সালে ‘অ্যাসিড ফ্যাক্টরি’ ফিল্মে। আপাতত নিজের প্রযোজনা সংস্থা নিয়ে তিনি ব্যস্ত।

whatsapp logo