Hoop Life

Skin Care: শীতকালে চুলের ডগা ফেটে যাওয়ার সমস্যা দূর করার ৫টি টিপস

চুলের ডগা ফেটে চৌচির? বিশেষ করে শীতকালে এটি বেশি দেখতে পান? কোন অসুবিধা নেই, বাড়িতে থাকা জিনিস দিয়ে সহজে চুলের ডগা ফাটা (hair splitends) রোধ করতে পারেন, তবে আগে জেনে নিন চুলের ডগা কেন ফেটে যায় অকারণে উল্টোপাল্টা বিউটি পার্লারে গিয়ে কেমিক্যালযুক্ত বিউটি ট্রিটমেন্ট করার জন্য এছাড়াও নানান রকম কেমিক্যালযুক্ত তেল শ্যাম্পু ইত্যাদি ব্যবহার করলে অথবা অতিরিক্ত চুল বাঁধলে কিংবা চুলের মধ্যে যদি উপযুক্ত খাবারের অভাব হয়, তাহলে কিন্তু নানা কারণে চুলের ডগা ফেটে যেতে পারে। চুল সুন্দর করে কাটলেও চুলের নিচটা একেবারে ঝাটার মতো দেখতে হয়।

১) চুলের ডগা ফাটা রোধ করতে সর্বপ্রথম আপনাকে যেটি করতে হবে, তা হল প্রতি মাসে চুলের নিচটা সামান্য হলেও কাটতে হবে বাড়িতেও করতে পারেন কিংবা পার্লারে গিয়ে ট্রিমিং (hair trimming) করিয়ে নিতে পারেন।

২) চুলের ডগা ফাটা রোধ করতে আপনাকে আর একটি বিশেষ জিনিস ব্যবহার করতে হবে। তা হল নারকেল তেল(coconut oil) । উপযুক্ত পরিমানে নারকেল তেল মাথা লাগানোর পরে চুলের নিচে ভালো করে ঘষে ঘষে লাগিয়ে নিতে হবে। তাহলেই দেখবেন চুলের নিচটা কত সুন্দর হয়ে গেছে।

৩) চুল ভালো করার আরেকটি অসাধারণ উপাদান হলো চুলের ভেতরে উপযুক্ত খাবার দিতে হবে। কোন গাছ যদি ভাল হয় তাহলে বুঝবেন তার মাটিতে উপযুক্ত খাবার আছে। আর এই খাবার আপনাকে ভেতর থেকেই দিতে হবে। বাইরে থেকে যতই পরিচর্যা করুন, ভেতরে যদি আপনি উল্টোপাল্টা খাবার খান যেমন জাঙ্কফুড ইত্যাদি নানান ধরনের ভাজাভুজি জিনিস বেশি খান, তাহলে কিন্তু চুল আর নষ্ট হতে থাকবে। চুলকে সুন্দর করতে অবশ্যই ভিটামিন সি জাতীয় খাবার খান। শীতকালে প্রচুর পরিমাণে আমলকি কমলালেবু খেতে পারেন।

৪) সপ্তাহে অন্তত একদিন প্রোটিন হেয়ার প্যাক আপনাকে লাগাতে হবে। আপনার চুল যদি কাঁধ অব্দি হয়, তাহলে কি কি লাগবে কতটা লাগবে তা এখানে জানিয়ে দেওয়া হল। চুল যদি তার থেকে বড় হয়, তাহলে আপনাকে সেই অনুযায়ী, আপনার চুলের জন্য প্রয়োজনীয় খাবারের পরিমাণ বুঝে নিতে হবে। আপনাকে একটি ডিম নিতে হবে। এ কাঁচা ডিমের সঙ্গে তিন চামচ টক দই, ১ চামচ খাঁটি মধু, এবং এক চামচ অ্যালোভেরা জেল ভালো করে মিশিয়ে নিয়ে চুলের মধ্যে অন্তত ২ ঘণ্টা রেখে দিতে হবে। তারপরে ভালো করে শ্যাম্পু করে নিতে হবে।

৫) সপ্তাহে অন্তত হেয়ার স্পা একদিন করতে হতে পারে। হেয়ার স্পা করার জন্য চুলকে ভালো করে গরম জলের মধ্যে নারকেল তেল ফেলে একটি টাওয়েল দিয়ে এই গরম গরম টাওয়েল আপনার মাথার উপরে বেশ খানিকক্ষণ লাগিয়ে রাখুন আর তারপরে শ্যাম্পু করে ফেলুন।

whatsapp logo