whatsapp channel

Lifestyle: শীতে শুষ্ক ত্বকের সমস্যা থেকে ১ মিনিটে সমাধান! বাড়িতেই বানিয়ে ফেলুন বিশেষ টোটকা

শীতকাল অনেকের প্রিয় ঋতু হলেও এই কাল নিয়ে অনেক সমস্যায় পড়তে হয় সাধারণ মানুষকে। বিশেষ করে ত্বক নিয়ে প্রায় ভোগেন আট থেকে আশি। শুষ্ক ত্বক কারোর ভালো লাগে না। আপনিও…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

শীতকাল অনেকের প্রিয় ঋতু হলেও এই কাল নিয়ে অনেক সমস্যায় পড়তে হয় সাধারণ মানুষকে। বিশেষ করে ত্বক নিয়ে প্রায় ভোগেন আট থেকে আশি। শুষ্ক ত্বক কারোর ভালো লাগে না। আপনিও ভাবছেন তো কিভাবে মুক্তি পাবেন শুষ্ক ত্বক থেকে? বেশি কিছু লাগবে না। আপনার হেঁসেলের এই কয়েকটি জিনিসেই আছে মুসকিল আসন! পয়সা খরচ করে কিনতে হবে না ক্রিমও। একদম বাড়িতে থাকা কিছু জিনিষ দিয়েই বাড়িতে বানিয়ে নিতে পারেন এই বিশেষ ধরনের তেল। যেটি মাখলে এক নয় একাধিক সমস্যা থেকে মুক্তি পাবেন এবং উপকার অঢেল। প্রয়োজন আপনার রান্নাঘরের অল্প কয়েকটি উপাদান।

বাড়িতে বানিয়ে নিতে পারেন এই বিশেষ ধরনের তেল। যেটি মাখলে এক নয় একাধিক সমস্যা থেকে মুক্তি পাবেন এবং উপকার অঢেল। প্রয়োজন আপনার রান্নাঘরের অল্প কয়েকটি উপাদান। প্রথমে কড়াইতে তেল নিয়ে সেটিতে কাঁচা হলুদ, রসুন, কালো জিরে দিন। হালকা গরম করেন নিন। ঠান্ডা হওয়ার পর একটি বড় আকারের কাচের শিশি নিন। তার মুখে সাদা কাপড় মেলে দিন। এর পর সেই কাপড়টির উপর দিয়ে কাঁচা হলুদ, রসুন, কালো জিরে শুদ্ধ সেই তেল ঢেলে ফেলুন। সাদা কাপড়ে যে কালো জিরে, কাঁচা হলুদ আর রসুনের অংশ পড়ে থাকবে, সেটিকে ভাল করে বেঁধে নিয়ে, তা তেলের উপরেই চিপে নিন। তাতে নির্যাসটুকু নষ্ট হবে না।

এবারে সেই তেলের শিশিটি বাড়ির এমন জায়গায় রেখে দিন, যেখানে ভাল রোদ পড়ে। নাহলে এই তেল নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সপ্তাহে অন্তত তিন দিন স্নানের প্রায় আধ ঘণ্টা আগে এই তেল সারা শরীরে মেখে নিন। তার পর স্নান করুন গরম জলে। সপ্তাহে অন্তত তিন দিন স্নানের প্রায় আধ ঘণ্টা আগে এই তেল সারা শরীরে মেখে নিন। তার পর স্নান করুন গরম জলে। সম্ভব হলে সেই দিন স্নানের সময় সাবান মাখবেন না। তাতে ত্বকে ওই তেলের রেশ থেকে যাবে। আর শুষ্ক ত্বক থেকে রেহাই পাবেন। ত্বক থাকবে আর্দ্র।

সম্ভব হলে সেই দিন স্নানের সময় সাবান মাখবেন না। তাতে ত্বকে ওই তেলের রেশ থেকে যাবে। আর শুষ্ক ত্বক থেকে রেহাই পাবেন। ত্বক থাকবে আর্দ্র।

Disclaimer: প্রতিবেদনটি সম্পূর্ণ তথ্যভিত্তিক। যেকোনো সমস্যায় বিশেষজ্ঞর পরামর্শ নিন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা