whatsapp channel

Lifestyle: শীতকালে কিভাবে চুল ও ত্বকের যত্ন নেবেন পুরুষরা, জেনে নিন ৫ টি সহজ উপায়

সামনের মানুষটির কাছে আকর্ষণীয় হয়ে উঠতে কেই না চায়? সে পুরুষ হোক বা নারী, নিজের প্রতি যত্নশীল আজ সকলেই। রাস্তাঘাটে দশজনের একজন হওয়ার ইঁদুর দৌড়ে আজ সবাই দৌড়াচ্ছে। আজকাল শুধু…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

সামনের মানুষটির কাছে আকর্ষণীয় হয়ে উঠতে কেই না চায়? সে পুরুষ হোক বা নারী, নিজের প্রতি যত্নশীল আজ সকলেই। রাস্তাঘাটে দশজনের একজন হওয়ার ইঁদুর দৌড়ে আজ সবাই দৌড়াচ্ছে। আজকাল শুধু মহিলারা নয়, সৌন্দর্য রক্ষায় তৎপর পুরুষরাও। চুল থেকে ত্বক, সবকিছুর প্রতি যত্নশীল ছেলেরাও। কিন্তু এই যত্নের পথে বাধা হয়ে দাঁড়িয়েছে শীতকাল। শীতকালে যেমন রুক্ষ্ম হয়ে যায় ত্বক, তেমনই আবার চুলেও দেখা দেয় নানা সমস্যা। খুশকির সমস্যায় যেমন ভোগেন অনেকে, তেমনই আবার চুল পড়ার সমস্যা অনেককেই বিব্রত করে। তবে আপনি যদি এই ৫ টি সহজ কাজ করেন প্রতিদিন, তাহলে এই ঘোর শীতেও ঠিক থাকবে আপনার চুল ও ত্বক। কি কি এই উপায়? দেখুন।

(১) ময়েশ্চারাইজার ব্যবহার: বেশিরভাগ পুরুষের ত্বক শুষ্ক হয়। এর ফলে শীতে মুখ, হাত, পা খসখসের সমস্যায় ভোগেন অনেকেই। তবে এই সমস্যা থেকে মুক্তি পেতে স্নানের পর এবং রাতে শোবার আগে ময়েশ্চারাইজার ব্যবহার করা অত্যন্ত জরুরি। এছাড়াও দাঁড়ি কাটার সময় ভালো শেভিং ক্রিম এবং কাটার পর ভালো লোশন ব্যাবহার করা উচিত। তবে যারা মুখে দাঁড়ি রাখতে পছন্দ করেন, তারা অবশ্যই দাঁড়ি পরিষ্কার রাখুন এবং নিয়মিত তেল দিয়ে ম্যাসাজ করুন। এতে ভালো থাকবে মুখের ত্বক।

(২) ত্বক পরিষ্কার রাখা: শীতকালে ত্বকের যত্নে ত্বক পরিষ্কার রাখা অত্যন্ত জরুরী। এক্ষেত্রে সারাদিনে অন্তত ৩ বার ভালো ফেস ওয়াশ দিয়ে মুখ পরিষ্কার রাখা দরকার। মুখে সাবান ব্যবহার না করাই ভালো। তবে গ্লিসারিন সাবান ব্যবহার করতে পারেন। এছাড়াও সপ্তাহে একবার মুখে স্ক্রাব করুন। এতে আপনার মুখের মৃত কোষ উঠে মুখ পরিষ্কার থাকে।

(৩) সঠিক খাদ্যাভ্যাস: শীতকালে ত্বকের যত্নের জন্য অবশ্যই সঠিক খাদ্যাভ্যাস রাখা জরুরী। এজন্য শীতকালে বেশি ভিটামিন ও খনিজ উপাদান সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। ত্বকের তারুণ্য ধরে রাখতে শীতকালে অবশ্যই টমেটো, শসা, তরমুজ, লেবু, পালং শাক, ব্রকোলি খান নিয়মিত।

(৪) শ্যাম্পু ও হট ওয়েল ম্যাসাজ: এই শীতে ত্বকের পাশাপাশি এই শীতে চুলের যত্নও জরুরি। তাই চুল ভালো রাখতে প্রথমত নিয়মিত চুল পরিষ্কার রাখা জরুরি। এক্ষেত্রে রোজ সম্ভব না হলেও সপ্তাহে ৩ দিন চুল শ্যাম্পু দিয়ে পরিষ্কার করুন। এতে খুশকি দূর হবে। এছাড়াও চুল পড়া রুখতে নিয়মিত নারকেল তেল গরম করে ম্যাসাজ করুন। এতে চুলের স্বাস্থ্য ভালো থাকবে।

(৫) পর্যাপ্ত ঘুম: তবে চুল ও ত্বকের জন্য যে জিনিসটি সবথেকে গুরুত্বপূর্ণ, তা হল পর্যাপ্ত ঘুম। প্রাপ্তবয়স্ক পুরুষের সারাদিনে অন্তত ৬-৮ ঘন্টা ঘুম জরুরি। তাই রাত জাগার অভ্যেস থাকলে সেটি সত্বর পরিবর্তন করুন। এতে ত্বক ও চুল দুইই ভালো থাকবে।

Disclaimer: প্রতিবেদনটি সম্পূর্ণ তথ্যভিত্তিক। যেকোনো সমস্যায় ডাক্তার বা বিশেষজ্ঞর পরামর্শ নিন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা