Hoop Life

Winter Special Hair Care: শীতকালে চুলের যত্নে মেনে চলুন পাঁচটি সহজ টিপস

শীতকালে চুলের যত্ন করা ভীষণ প্রয়োজনীয় একটি ব্যাপার শীতকালে চুল অনেক বেশি রুক্ষ, শুষ্ক হয়ে যায়, ত্বকের উপরে আমরা সারা দিনে যত পরিমানে ক্রিম লাগাই বা যেভাবে যত্ন করি, চুলের সেভাবে যত্ন করা সম্ভব হয় না। যার ফল স্বরূপ চুল কিন্তু নষ্ট হয়ে যেতে পারে। চুলকে যদি রক্ষা করতে চান, তাহলে শীতকালে এই পাঁচটি উপায় চুলের যত্ন করুন দেখবেন আপনার চুল অনেক সুন্দর ঝলমলে এবং পরিষ্কারভাবে চুল ওঠাও বন্ধ হবে। নতুন চুল গজাবে, চুলের রুক্ষতা অনেক অংশে কমে যাবে। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চড় জলদি দেখে ফেলুন শীতকালীন চুলের যত্ন (Winter Special Hair Care) কিভাবে নেবেন।

১) সপ্তাহে অন্তত দুবার শ্যাম্পু করতে হবে – শীতকালে অনেকেই অনেক সময় স্নান করতে চান না। কিন্তু ওই সময় স্নান করা ভীষণ জরুরী তবে এই চুলের জল কিন্তু খুব বেশি পরিমাণে গরম দেবেন না, সেক্ষেত্রে যদি খুব ঠান্ডা পড়ে তাহলে হালকার গরম জল মিশিয়ে ঠান্ডার সঙ্গে সামান্য পরিমাণে ঠান্ডা কমিয়ে নিতে পারেন, কিন্তু অতিরিক্ত উষ্ণ গরম জল দিয়ে শ্যাম্পু করলে চুলের গোড়া কিন্তু নষ্ট হয়ে যেতে পারে, তাই প্রতিদিন মাথায় ভালো করে জল ঢেলে স্নান করতে হবে। যাতে চুল পরিষ্কার থাকে মাথা ঠান্ডা থাকে।

২) সপ্তাহে একদিন হেয়ার মাস্ক লাগাতে হবে – সপ্তাহে অন্তত একটা দিন হেয়ার মাস্ক লাগান। এর জন্য ব্যবহার করতে হবে কাঁচা ডিম, কফি পাউডার, পাতিলেবুর রস খুব ভালো করে মিশিয়ে লাগাতে পারেন। তার সঙ্গে নিয়ে দিতে পারেন অ্যালোভেরা জেল। এই জেল আপনার মাথাকে অনেক বেশি সুন্দর করতে সাহায্য করবে।

৩) হট অয়েল ম্যাসাজ – চুল ভালো করতে সপ্তাহে অন্তত দুদিন মাথায় হট অয়েল ম্যাসাজ করতে পারেন।

৪) কন্ডিশনার ব্যবহার করুন – কন্ডিশনার অবশ্যই ব্যবহার করবেন। শীতকালে কমিশনার ব্যবহার না করলে চুল কিন্তু রুক্ষ, শুষ্ক হয়ে যাবে।

৫) চুল ভালো করে আঁচড়াতে হবে – চিরুনির সাহায্যে চুলকে খুব ভালো করে আঁচড়াতে হবে, এতে মাথার উপরে ব্লাড সার্কুলেশন অনেক বেশি পরিমাণে বৃদ্ধি পাবে।