Hoop Life

Skin Care: ঘরে থাকা পরিচিত তেল দিয়েই পাবেন সুন্দর ত্বক ও চুল, ব্যবহারের পদ্ধতি জেনে নিন

Advertisements

শীতকাল মানেই গা কিন্তু রীতিমতন খসখসে হয়ে যাবে। শীতকালে যদি অনেক বেশি সুন্দর ত্বক পেতে চান বা ত্বক নরম পেতে চান, তাহলে কিন্তু অন্য কিছু না ভরসা রাখুন সরষের তেলের ওপর আমরা অনেকেই ভাবি যে, সরষের তেল মাখার পরেই গা কিন্তু অনেক বেশি চ্যাট চ্যাটে হয়ে যায়, একদমই কিন্তু নয়, যদি এই পদ্ধতিতে সরষের তেল মাখতে পারেন, তাহলে দেখবেন আপনার ত্বক ভীষণ ভালো হয়ে যাবে।

১) ট্যান তুলতে সাহায্য করে সর্ষের তেল। নিয়মিত যদি স্নান করার আগে সামান্য গায়ে জল ঢেলে নিয়ে ভিজে গায়ে সরষের তেল দিয়ে খুব ভালো করে মালিশ করা যায়, তাহলে কিন্তু অনেক ভাবেই ট্যান রিমুভ হয়।

২) রুক্ষ শুষ্ক ত্বককে অনেক বেশি নরম করতে সাহায্য করে সর্ষের তেল। স্নান করার অন্তত দু’ঘণ্টা আগে যদি নারকেল তেল এবং সরষের তেলকে মিশিয়ে নিয়ে সামান্য জল দিয়ে খুব ভালো করে ম্যাসাজ করে, তারপরে স্নান করা যায়, তাহলে দেখবেন আপনার ত্বকের দুধের মতন পরিষ্কার হয়ে গেছে।

৩) শীতকালে রোজ রাত্রিবেলা নাভির মধ্যে সরষের তেল খুব মালিশ করে তারপর শুতে যাবেন। দেখবেন এটা যদি প্রতিদিন করতে পারেন। তাহলে দেখবেন আপনার ঠোঁট কোনদিন ফাটবে না, এছাড়া পায়ের তলাতেও কোনদিন ফাটল আসবেনা। পুরো শরীরকে ময়েশ্চারাইজ করতে সাহায্য করবে সামান্য এই ছোট্ট টোটকা।

৪) শীতকালে রোজ রাত্রিবেলা পায়ের তলায় খুব ভালো করে সরষের তেল মালিশ করে শুতে পারেন, পায়ের তলায় রক্ত সঞ্চালন ক্রিয়া ভালো হয়, যার ফলে পুরো শরীরে অক্সিজেন সঞ্চালন খুব ভালো হবে শরীর ভালো থাকবে।

৫) এছাড়া শীতকালে যদি চুলের যত্ন নিতে চান তাহলেও কিন্তু খুব ভালো করে মাথায় সরষের তেল মালিশ করতে পারেন, এতেও কিন্তু চুল অনেক ভালো হবে শক্ত হবে।

৬) চুলের জন্য -চুলের জন্য ব্যবহার করতে পারেন অসাধারণ সরষের তেল, মিশিয়ে নিতে পারেন নারকেল তেলের সঙ্গে। এই তেলকে যদি মাথার মধ্যে ভালো করে ম্যাসাজ করে নিতে পারেন, তাহলে কিন্তু আপনার চুল ভীষণ সুন্দর হয়ে যাবে, পরিষ্কার হয়ে যাবে খুশকির সমস্যা চলে যাবে।

Disclaimer: প্রতিবেদনটি তথ্যভিত্তিক। মুখমণ্ডল ও ত্বকের যেকোনো সমস্যায় বিশেষজ্ঞর পরামর্শ নিন।

 

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক