Hoop News

Post Office Scheme: পোস্ট অফিসের এই স্কিমে ২ বছরে লাখপতি হতে পারেন মহিলারা, কী কী সুবিধা মিলবে দেখুন

পোস্ট অফিসে অনেকেই টাকা রাখেন, এবার পোস্ট অফিসে একটা অসাধারণ স্কিম এলো, এই স্ক্রিম পুরোপুরি মহিলাদের জন্য। অসাধারণ এই স্কিমের নাম মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট। মহিলারা যাতে পোস্ট অফিসে এই ক্রিমে অনেক টাকা বিনিয়োগ করতে পারেন সেই জন্য কেন্দ্রীয় সরকার এসকেম চালু করছে। ২০২৫ সাল পর্যন্ত বিনিয়োগ করা যাবে।

কারা কারা এই একাউন্ট খুলতে পারবেন জেনে নিন?

ভারতীয় মহিলা হতে হবে, আর যে কোন বয়সেই এই মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট টিমে বিনিয়োগ করতে পারবেন, তাছাড়া নাবালিকার নামে পিতা-মাতারাও অ্যাকাউন্ট খুলতে পারে।

এই স্কিমে কত টাকার সুদ পাওয়া যাবে?

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট ইজ স্কিমে আইনের ধারা অনুযায়ী 80 c র অধীনে সম্পূর্ণ কয়মুক্ত তবে যে পরিমাণ সুদ পাওয়া যাবে, তার ওপর কর দিতে হবে। মোট কথায়, ট্যাক্স সেভিংস ফিক্সড ডিপোজিট এর বিপরীতে বিনিয়োগকারী সুদের ওপর ট্যাক্স সুবিধা পেতে পাবেন না। মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কিমে ৭.৫ শতাংশ হারে সুদ দিচ্ছে সরকার, যা প্রতি তিন মাসে অ্যাকাউন্টে জমা হয়। মেয়াদ শেষে বিনিয়োগ করা অর্থ সুদ সমেত বিনিয়োগকারীর হাতে দেওয়া হয়।

২ বছরের জন্য মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট’ স্কিমে ২ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে তিনি ম্যাচিউরিটিতে ২.৩২ লক্ষ টাকা পাবেন। একেবারে ফিক্স ডিপোজিটের মতন সুখ পাবেন মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট কিনে বিনিয়োগ করতে চাইলে প্রথমে পোস্ট অফিসে গিয়ে ফর্ম ফিলাপ করে নিতে হবে, তারপর কেওয়াইসি দিতে হবে, আধার আর প্যান কার্ডের কপি ও জমা দিয়ে দিতে হবে। চেকের সঙ্গে দিয়ে দিতে হবে পে এন্ড স্লিপ, ব্যাংকের আওতায় একাউন্ট খোলা যেতে পারে।

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কিমের নিয়ম:

অ্যাকাউন্ট হোল্ডারের যদি কোনো কারণে মৃত্যু হয়ে যায়, মেয়াদের আগেই, তাহলে অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে, কোন রকম জরুরি পরিস্থিতিতেও এই সুবিধা পাওয়া যায়।

বিনিয়োগ :

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কিমে ন্যূনতম ১০০০ টাকা দিয়ে বিনিয়োগ করা যেতে পারে। একটি অ্যাকাউন্টে সর্বোচ্চ বিনিয়োগের পরিমাণ ২ লাখ টাকা। দুটি অ্যাকাউন্ট খোলার মধ্যে সর্বোচ্চ ৩ মাসের ব্যবধান থাকতে হবে। অ্যাকাউন্ট খোলার ১ বছর পর ৪০ শতাংশ টাকা তোলা যায়।

Related Articles