Advertisements

Government Scheme: মহিলাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকবে এবার ৩০০০ টাকা, দুর্দান্ত যোজনা শুরু সরকারের

Nirajana Nag

Nirajana Nag

Follow
Advertisements

দেশবাসীর কল্যাণে নানান কল্যাণমূলক প্রকল্প (Government Scheme) চালু করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। এর মধ্যে একটি হল অমৃত যোজনা। পানীয় জলের গুরুত্ব বিবেচনা করে দেশের প্রতিটি ঘরে ঘরে যাতে বিশুদ্ধ পানীয় জল পৌঁছে দেওয়া যায় তা নিশ্চিত করা হয় এই প্রকল্পের মাধ্যমে। দেশের বিভিন্ন অভাবী পরিবারগুলিকে স্বচ্ছ পানীয় জলের সংযোগ দেওয়া হচ্ছে অমৃত যোজনার অধীনে। এই প্রকল্পেই এবার মহিলা মিত্র নিয়োগ করা হচ্ছে যাদের প্রতি সপ্তাহে দেওয়া হবে আর্থিক সাহায্য।

সপ্তাহে ঢুকবে ৩০০০ টাকা

এই প্রকল্পের অধীনে সারা রাজ্যে মহিলা মিত্র নিয়োগ করা হচ্ছে। রাজ্যের সমস্ত অভাবী পরিবারগুলিকে অমৃত ২.০ যোজনার মাধ্যমে সংযুক্ত করার কাজ করছেন এই মহিলা মিত্ররা। এই প্রকল্পের দক্ষ পরিচালনার জন্য মহিলা মিত্রদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। পাশাপাশি প্রত্যেক সপ্তাহে তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে দেওয়া হচ্ছে ৩০০০ টাকা। ৭ দিনের মধ্যেই এই টাকা ঢুকে যাবে তাদের অ্যাকাউন্টে।

নতুন যোজনা শুরু সরকারের

উত্তরপ্রদেশ সরকারের অমৃত ২.০ যোজনার অধীনে জল সংরক্ষণ এবং জলের গুরুত্ব নিয়ে চলছে সচেতনতামূলক প্রচার। উল্লেখ্য, এই প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষণ শিবির, সচেতনতা শিবিরের আয়োজন করা হয়েছে। এই শিবিরগুলিই পরিচালনা করবে মহিলা মিত্ররা।

কী সুবিধা মিলবে যোজনায়?

এই অমৃত ২.০ যোজনার জন্য প্রায় ২৪,০০০ কোটি টাকা ব্যয় করা হয়েছে সরকারের তরফে। পানীয় জল এবং পয়ঃনিষ্কাশন সুবিধার সঙ্গে সঙ্গে পানীয় জলের মান পর্যবেক্ষণের জন্য ল্যাব তৈরি করি হচ্ছে। এই সরকারি প্রকল্পের মাধ্যমে একদিকে যেমন বাড়িতে বাড়িতে বিশুদ্ধ পানীয় জল পৌঁছাচ্ছে, তেমনি এই প্রকল্পের অধীনে কাজ করা মহিলা মিত্ররা সাত মাস অন্তর ৩,০০০ টাকা করেও পাচ্ছেন।

Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow