whatsapp channel

Zeenat Aman: মা হওয়ার অদম্য ইচ্ছা, তড়িঘড়ি এই কাজ সেরেছিলেন জিনাত আমন

জিনাত আমন (Zeenat Aman) বলিউডের আইকনিক বোল্ড নায়িকা হলেও তাঁর পারিবারিক জীবন কোনো ঝড়ের তুলনায় কম নয়। শৈশব থেকে জিনাত চেয়েছিলেন ভালোবাসা পেতে। কিন্তু মেয়েবেলায় মা-বাবার অশান্তি ও বিবাহ বিচ্ছেদ…

Avatar

Advertisements
Advertisements

জিনাত আমন (Zeenat Aman) বলিউডের আইকনিক বোল্ড নায়িকা হলেও তাঁর পারিবারিক জীবন কোনো ঝড়ের তুলনায় কম নয়। শৈশব থেকে জিনাত চেয়েছিলেন ভালোবাসা পেতে। কিন্তু মেয়েবেলায় মা-বাবার অশান্তি ও বিবাহ বিচ্ছেদ জিনাতের জীবনের উপর প্রভাব ফেলেছিল। কার্যতঃ পারিবারিক সমস্যা থেকে বাঁচতেই ভারতে চলে আসেন জিনাত। নিজের হাতখরচ চালানোর জন্য টুকটাক মডেলিং করতে করতেই ‘মিস ইন্ডিয়া’-র শিরোপা মাথায় ওঠে জিনাতের। তাঁকে পরিচিতি দেয় রাজ কাপুর (Raj Kapoor) নির্মিত ফিল্ম ‘সত্যম শিবম সুন্দরম’। ধীরে ধীরে বলিউডের নায়িকা হওয়ার পাশাপাশি তিনি জড়িয়ে পড়েছিলেন সঞ্জয় খান (Sanjay Khan)-এর সাথে সম্পর্কে।

Advertisements

সঞ্জয় বিবাহিত জেনেও এই সম্পর্কে ছিলেন জিনাত। কিন্তু সঞ্জয়ের শারীরিক নির্যাতনের ফলে এক চোখের দৃষ্টিশক্তি প্রায় হারিয়ে ফেলেছিলেন জিনাত। ফলে তিনি বেরিয়ে আসেন এই সম্পর্ক থেকে। ততদিনে তাঁর জীবনে এসেছেন মজহার খান (Mazhar Khan)। জিনাত ততদিনে বিখ্যাত হলেও মজহার অভিনেতা হিসাবে সফল ছিলেন না।

Advertisements

Advertisements

কিন্তু জিনাত মা হতে চেয়েছিলেন। চেয়েছিলেন একটি সুস্থ পরিবার। ফলে 1985 সালে মজহারকে বিয়ে করেন জিনাত। বিয়ের পর বদলে যায় তাঁর জীবন। রক্ষণশীল মজহার চেয়েছিলেন সন্তানদের বড় করুন জিনাত। বলিউডে জিনাতকে কাজ করতে দিতে চাইতেন না তিনি। 1999 সালে সিমি গারওয়াল (Simi Grewal)-এর টক শো ‘রঁদেভু’-তে জীবনের বৈবাহিক অধ্যায় সম্পর্কে বলতে গিয়ে জিনাত জানিয়েছিলেন, শুধুমাত্র মা হওয়ার জন্য বিয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। কিন্তু সেই সিদ্ধান্ত তাঁর মা হওয়ার স্বপ্ন পূরণ করলেও তাঁর জীবন থেকে ছিনিয়ে নিয়েছিল আলো।

Advertisements

মানসিক অবসাদের অন্ধকারে ডুবে যেতে যেতে জিনাত একসময় সন্তানদের নিয়ে মজহারের সংসার ছেড়ে বেরিয়ে আসেন। এরপর বিবাহ বিচ্ছেদের জন্য তিনি মামলা করলেও কিডনির অসুখ ও ক্যান্সারে আক্রান্ত হয়ে বিবাহ বিচ্ছেদের আগেই প্রয়াত হয়েছিলেন মজহার।

whatsapp logo
Advertisements