Hoop News

চিনকে কোনঠাসা করতে রাশিয়ার সঙ্গে চুক্তি ভারতের, আসছে প্রচুর অস্ত্রশস্ত্র

এবার রাশিয়ার অস্ত্র চুক্তি সমর্থন যে ভারতকে আরও আন্তর্জাতিক স্তরে সম্পর্ক মজবুত করবে তা বলার অপেক্ষা রাখে না

এবার চিনকে বিপাকে ফেলতে রাশিয়ার সঙ্গে অস্ত্র চুক্তি নিয়ে সম্পর্ক মজবুত করল রাশিয়া ও নয়াদিল্লি। কয়েকদিন আগে চিন ও ভারতীয় সেনাবাহিনীর সংঘর্ষে ২০ জন ভারতীয় জওয়ান শহীদ হন। লাদাখের গালোয়ান উপত্যকায় এই সংঘর্ষ বাঁধে। যার ফলে ভারতীয় সেনাবাহিনীর অপূরণীয় ক্ষতি হয়। এবার রাশিয়ার অস্ত্র চুক্তি সমর্থন যে ভারতকে আরও আন্তর্জাতিক স্তরে সম্পর্ক মজবুত করবে তা বলার অপেক্ষা রাখে না। বর্তমানে রাশিয়া সফরে রয়েছেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং রাশিয়ার কাছে মিসাইল ডিফেন্স সিস্টেম দ্রুত দেওয়ার কথা জানিয়েছেন। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে রাশিয়ার ডেপুটি ডিরেক্টর ভ্লাদিমির দ্রঝভ জানিয়েছিলেন, আগামী ২০২১ সালের মধ্যে এস-৪০০ সিস্টেম পেয়ে যাবে ভারত। তবে কিছু দিন আগে চিন ও ভারত সীমান্তে ঘটে যাওয়া সংঘর্ষের পর এরমধ্যেই ওই অস্ত্র পেতে চাইছে নয়াদিল্লি।

২০১৮ সালে অক্টোবর মাসে রাশিয়ার সঙ্গে ৫৪৩ কোটি মার্কিন ডলারের চুক্তি করে ভারত। সেই চুক্তিরই নিশ্চয়তা দেওয়া হয়েছে প্রতিরক্ষা মন্ত্রীর এই সফরে। অপরদিকে চিনের স্টেট মিডিয়া পিপলস ডেলি চায়নার অফিসিয়াল পেজ থেকে রাশিয়াকে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে এমুহূর্তে ভারতের হাতে অস্ত্র না দিতে। তবে চিনের এই কথায় বিশেষ পাত্তা দেয়নি রাশিয়া। রাশিয়ার সঙ্গে অস্ত্র চুক্তির পর ভারতের হাতে আসছে ফাইটার জেট Su-30 ও Mig-29, নৌসেনার যুদ্ধজাহাজ, সাবমেরিন ও টি-৯০ যুদ্ধ ট্যাঙ্ক।

Related Articles