ত্বক উজ্জ্বল করতে আলুর রসের তিনটি ঘরোয়া ফেসপ্যাক

আলু খেতে আমরা প্রত্যেকেই ভালোবাসি। আলু খাওয়া শরীরের জন্য ভালো। তবে আমরা হয়তো অনেকেই জানি না আলুর রস আপনার ত্বকের জেল্লা বাড়াতেও যথেষ্ট সাহায্য করে। হাজার হাজার টাকা খরচ করে…

HoopHaap Digital Media

আলু খেতে আমরা প্রত্যেকেই ভালোবাসি। আলু খাওয়া শরীরের জন্য ভালো। তবে আমরা হয়তো অনেকেই জানি না আলুর রস আপনার ত্বকের জেল্লা বাড়াতেও যথেষ্ট সাহায্য করে। হাজার হাজার টাকা খরচ করে বিউটি পার্লারে না গিয়ে যদি আপনার রান্নাঘরে একটু ঢু মারেন তাহলেই আপনার ত্বকের সমস্যার সমস্ত সমাধান দেখবেন ওই রান্নাঘরেই রয়েছে। আজ দেখে নিন আলুর রস দিয়ে তৈরি তিনটি ফেসপ্যাক –

১) আলু ও মধুর তৈরি ফেসপ্যাক:
আমাদের ত্বকের জন্য মধু খুবই উপকারী একটি উপাদান। মধু খুব ভালো ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। আলুর রস স্কিনের থেকে সমস্ত দাগ দূর করতে সাহায্য করে। কয়েক টুকরো আলু কে মিক্সিতে ভালো করে পেস্ট করে নিয়ে ছাঁকনিতে ছেঁকে সেই আলু রসের সঙ্গে যদি দুই চামচ মধু মিশিয়ে মুখে কিংবা স্নানের আগে গোটা শরীরে মাখতে পারেন, তাহলে ত্বকের উজ্জ্বলতা বেড়ে যাবে। এই প্যাকটি মাখার পরে ১০ মিনিট পরে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলতে হবে।

২) আলুর রস ও চালের গুঁড়ো দিয়ে তৈরি স্ক্রাবার :-
দু তিন চামচ আলুর রসের সঙ্গে এক চামচ চালের গুঁড়ো মিশিয়ে ভালো করে মুখে হাতে গলায় পারলে সারা শরীরে স্ক্রাবিং করুন। চালের গুঁড়ো প্রাকৃতিক স্ক্রাবার হিসেবে ভীষণ ভালো কাজ করে। একদিন অন্তর একদিন এই কাজটি করলে ত্বকের ঔজ্জ্বল্য ফিরে আসবে। ত্বকের ওপর থেকে সমস্ত ডেড সেল মুছে যাবে।

৩) আলুর রস আর টমেটোর ফেসপ্যাক :-
টমেটোর রসের মধ্যে রয়েছে প্রাকৃতিক অ্যাসিড। যা ত্বকের মধ্যে হওয়া সান ট্যান দূর করতে সাহায্য করে। দু তিন চামচ আলুর রসের সঙ্গে দু তিন চামচ টমেটোর রস মিশিয়ে ভালো করে মুখ গলা ঘাড় হাতের কনুই এই লাগিয়ে ভালো করে ঘষুন। কিছুক্ষণ হালকা হাতে ম্যাসাজ করার পরে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।

উপরের এই তিনটি ঘরোয়া ফেসপ্যাক ব্যবহার করলে দু’সপ্তাহের মধ্যে ত্বকের পরিবর্তন নিজেই বুঝতে পারবেন। ঘরোয়া উপাদান গুলির কোন পার্শ্বপ্রতিক্রিয়া থাকে না। তবে অনেকেরই অনেক উপাদান ত্বকে সহ্য হয় না। তাই সেগুলি ব্যবহার করার আগে উপাদানগুলির সামান্য পরিমাণে কানের পিছনে লাগিয়ে দেখে নিন কোনরকম চুলকানি বা জ্বালা করছে কিনা। যদি তেমনটা অনুভব করেন সেই উপাদান বাদ দিয়ে দিন।

Leave a Comment