Hoop News

পৃথিবীর সবচেয়ে ছোট রথ বানিয়ে বিশ্বরেকর্ড গড়ার লক্ষ্যে ভুবনেশ্বরের এই বাসিন্দা, রইল ছবি

সবচেয়ে ছোট রথ বানিয়ে তাক লাগালেন ভুবনেশ্বরের বাসিন্দা সুবল মহারানা

মানুষের মধ্যে যে কত প্রতিভা থাকে, তার সত্যি সোশ্যাল মিডিয়া না থাকলে জানা সম্ভব হতো না। এবারে করোনা ভাইরাসের জন্য ভারতবর্ষ জুড়ে লকডাউন চলার কারণে, আর সম্ভবত সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য রথযাত্রার ওপরেও এর প্রভাব পড়েছে। রথ উৎসব আগের বছরগুলোর মতো নাইবা হলো, কিন্তু প্রতিভা তো আর থেমে থাকে না? বাড়িতে বসেই, অসম্ভব শিল্প নৈপুন্যতা দেখিয়ে এক শিল্পী বানিয়ে ফেলেছেন ক্ষুদ্র রথ। ঘটনাটি ঘটেছে ওড়িশার ভুবনেশ্বরে।

ভুবনেশ্বরের বাসিন্দা সুবল মহারানা, নামে এই মানুষটি এই অসাধ্য সাধন ঘটিয়ে ফেলেছেন। নন্দীঘোষ, যা জগন্নাথের রথ, তালাদ্বাজ, যা বলভদ্রের রথ, দর্পদালান, যা সুভদ্রার রথ, বানিয়ে তাক লাগিয়ে দিয়েছেন। তিনি জানিয়েছেন, “তার ১৫ ঘণ্টা সময় লেগেছে এটি বানাতে, এখনো পর্যন্ত এত ছোট রথ কেউ বানায়নি, তাই এটির জন্য ‘গিনেস বুক অফ ওয়ার্ল্ড’ রেকর্ডে আবেদন করা হয়েছে।”

দেশের এমন আনাচে-কানাচে ছড়িয়ে রয়েছে কতইনা প্রতিভা। সে প্রতিভাকে তুলে ধরাই আমাদের একমাত্র কর্তব্য হওয়া উচিত। এই মানুষগুলো কিভাবে প্রচারের অন্তরালে থেকে নিজেদের কাজ নিজেরা ঠিক করে চলেছেন। আসলে প্রতিভাকে কিছু দিয়েই দমিয়ে রাখা সম্ভব না। প্রতিভা কার মধ্যে কিভাবে থাকবে এবং কিভাবে তা বিকাশ পাবে, তা আমরা কেউই জানিনা। শিল্পীর এমন সৃষ্টিকে আমরা কুর্নিশ জানাই। রইল এই শিল্পীর ক্ষুদ্র রথ সৃষ্টির কিছু ছবি।

Related Articles