whatsapp channel

Mandakini: স্তন্যপানের দৃশ্যকে অশ্লীল তকমা, বিতর্কের জবাবে মুখ খুললেন মন্দাকিনী

আশির দশকে অত্যন্ত আলোড়ন তুলেছিল রাজ কাপুর (Raj Kapoor) নির্মিত ফিল্ম ‘রাম তেরি গঙ্গা মইলি’। এই ফিল্মের মাধ্যমে তৎকালীন বলিউড পরিচিত হয়েছিল পরবর্তীকালের অন্যতম বিতর্কিত ব্যক্তিত্ব মন্দাকিনী (Mandakini)-র সাথে। আশির…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

আশির দশকে অত্যন্ত আলোড়ন তুলেছিল রাজ কাপুর (Raj Kapoor) নির্মিত ফিল্ম ‘রাম তেরি গঙ্গা মইলি’। এই ফিল্মের মাধ্যমে তৎকালীন বলিউড পরিচিত হয়েছিল পরবর্তীকালের অন্যতম বিতর্কিত ব্যক্তিত্ব মন্দাকিনী (Mandakini)-র সাথে। আশির দশকের সমাজের রন্ধ্রে রন্ধ্রে তখন ঢুকেছে বেকারত্বের জ্বালা। তার মধ্যেই রাজ বানালেন ‘রাম তেরি গঙ্গা মইলি’। এই ফিল্ম প্রেক্ষাগৃহে হাউসফুল হওয়ার সাথে সাথেই উঠল বিতর্কের ঝড়। তৎকালীন সমাজের মনে হয়েছিল, মাতৃত্বের চিরন্তন নিদর্শন অর্থাৎ শিশুর স্তন্যপানের দৃশ্যকে অশ্লীল মনে হয়েছিল। বিতর্কিত হয়েছিলেন মন্দাকিনীও। কিন্তু প্রেক্ষাগৃহের দর্শক ওই দৃশ্যকে সাবালক ভেবে গিয়েছিলেন ফিল্ম দেখতে। এরপর কেটে গিয়েছে বহু বছর। মন্দাকিনীও হারিয়ে গিয়েছিলেন অন্তরালে। কিন্তু ফিরে এসেছেন তিনি। এবার সেদিনের স্তন্যপান প্রসঙ্গে মুখ খুললেন মন্দাকিনী।

Advertisements

‘রাম তেরি গঙ্গা মইলি’ ফিল্মের একটি দৃশ্যে নায়িকাকে ট্রেনের ভিতর সন্তানকে ব্রেস্ট ফিডিং করাতে দেখা গিয়েছিল। তা নিয়ে সমাজ তোলপাড় হলেও সেদিন কিন্তু নিউকামার হিসাবে কুন্ঠা বোধ করেননি মন্দাকিনী। তিনি জানান, দৃশ্যটি ব্রেস্ট ফিডিং-এর দৃশ্য হিসাবে শুট করা হলেও বাস্তবে তা হয়নি। দৃশ্যটি রাজ এমনভাবেই সাজিয়েছিলেন যা দেখে ওই দৃশ্যকে প্রকৃত ঘটনা মনে হয়েছিল। দৃশ্যে মন্দাকিনীর উন্মুক্ত ক্লিভেজ টেকনিক্যালি তৈরি করা হয়েছিল। কিভাবে হয়েছিল তা বোঝানো যথেষ্ট ঝক্কির ব্যাপার। তবে মন্দাকিনী মনে করেন, বর্তমান ফিল্মে যেভাবে শরীর প্রদর্শন করা হয়, তার তুলনায় ওই দৃশ্য কিছুই নয়।

Advertisements

Advertisements

তাঁর মতে, সেদিনের ওই দৃশ্য নিয়ে কথা বলা উচিত নয়। কারণ ওটি যথেষ্ট পবিত্র একটি দৃশ্য। আজকাল সবকিছুতেই যৌনতার গন্ধ পাওয়া যায়। পাশাপাশি মন্দাকিনী জবাব দিয়েছেন পদ্মিনী কোলহাপুরে (Padmini Kolhapoore)-র দাবির। পদ্মিনী দাবি করেছিলেন, পঁয়তাল্লিশ দিন শুট করার পর রাজ বদলে ফেলতে চেয়েছিলেন ‘রাম তেরি গঙ্গা মইলি’-র নায়িকাকে। অর্থাৎ পদ্মিনীকে চরিত্রটির প্রস্তাব দেওয়া হয়েছিল।

Advertisements

কিন্তু মন্দাকিনী বললেন, তিনি সত্যি জানেন না, এই ধরনের কোনো ঘটনা ঘটেছিল কিনা! চরিত্রটির প্রতি অনেকের নজর থাকলেও রাজ চেয়েছিলেন নতুন মুখ। তিনি বলেছিলেন, কেউ আগে থেকে পরিচিত হলে তিনি কি করে তাঁকে গঙ্গার মতো পবিত্র করে গড়ে তুলবেন। এরপরেও বেশ কয়েকটি ফিল্মে অভিনয় করেছিলেন মন্দাকিনী। 1996 সালে ‘জোরদার’ ফিল্মে অভিনয়ের পর বলিউড থেকে সরে যান তিনি। এই প্রসঙ্গে মন্দাকিনী বলেন, সেই সময় তাঁর ফিল্মে অভিনয়ের ইচ্ছা ছিল না। ফলে অন্তরালে চলে গিয়েছিলেন। তবে তা নিয়ে আফশোস করেন না তিনি। মন্দাকিনীর মতে, ভালো কাজ করাটা জরুরী। অবশেষে তাঁর পুরানো বন্ধু সাজান আগরওয়াল (Sajan Agarwal)পরিচালিত মিউজিক ভিডিও ‘মা ও মা’-র মাধ্যমে বিনোদন জগতে ফিরছেন মন্দাকিনী। কিন্তু এবার তাঁর সঙ্গী পুত্র রব্বিল কাপুর (Rabbil Kapoor)। মিউজিক ভিডিওর গান গেয়েছেন ঋষভ গিরি (Rishabh Giri)। মন্দাকিনীর মতে, এই গানের মাধ্যমে তুলে ধরা হয়েছে মাতৃত্বের সংবেদনশীলতাকে।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media