whatsapp channel
Hoop Food

Winter special recipe: শীতকালে জমে যাবে পাঞ্জাবী স্টাইলে সার সো দা সাগে, চটপট জেনে নিন রেসিপি

কথায় আছে, বাঙালি পারেনা এমন কোন রান্নাই হয় না। শীতকাল পড়ে গেছে বাজারের শাকসবজির অভাব নেই কেমন হয়, যদি পাঞ্জাবীদের সবচেয়ে প্রিয় রান্নার সারসো দা সাগ রান্না করতে পারেন। এর মধ্যে আছে প্রচুর পরিমাণে ভিটামিন কে, ভিটামিন সি, প্রোটিন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম তাই অবশ্যই শীতকালে এটি রান্না করে একবার দেখতে পারেন।

উপকরণ-
৫০০ গ্রাম সর্ষে শাক,
২৫০ গ্রাম পালং শাক,
২৫০ গ্রাম বেতো শাক,
দেড় কাপ কর্নফ্লাওয়ার
৪ টে কাঁচা লঙ্কা,
১ টেবিল চামচ আদা,
২টো পেঁয়াজ,
৬ কোয়া রসুন,
১০০ গ্রাম ঘি,
আধ চা চামচ লঙ্কার গুঁড়ো,
আধ চা চামচ গরম মশলার গুঁড়ো
আধ চা চামচ ধনে গুঁড়ো

প্রণালী –

প্রথমে তিন রকম শাক পরিষ্কার করতে হবে। সব শাকই একসঙ্গে প্রেসারে জল ও নুন দিয়ে সেদ্ধ করতে বসান। কম আঁচে রেখে সেদ্ধ করবেন। শাক সেদ্ধ হয়ে গেলে জল ঝরিয়ে এবার শাকগুলো চটকে মেখে নিন। এর মধ্যে সামান্য কর্নফ্লাওয়ার মিশিয়ে নিন।

এবার কড়াইতে সামান্য ঘি গরম করে এতে শাকটা দিয়ে দিন। একদম কম আঁচে রেখে রান্না করুন। এবার এতে কাঁচা লঙ্কা ও আদা দিয়ে দিন ভালো করে মিশিয়ে ভাজতে থাকুন। শাক যতক্ষণ না ঘন হয়ে আসছে ক্রমাগত নাড়তে থাকুন।

এবার অন্য একটি কড়াইতে ঘি গরম করুন। এতে পেঁয়াজ কুচি, রসুন ও আদা কুচি, লঙ্কার গুঁড়ো, গরম মশলার গুঁড়ো ও ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো দিয়ে নেড়ে নিতে হবে। পেঁয়াজ বাদামি না হওয়া অবধি ভেজে নেবেন। এরপর এই মিশ্রণটি শাকের সঙ্গে মিশিয়ে নিয়ে উপর দিয়ে এক চামচ ঘি ছড়িয়ে ওপরের সামান্য ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন একেবারে পাঞ্জাবি স্টাইলে সার সো দ্যা সাগ।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক