whatsapp channel

Ration System: রেশন তোলার নতুন নিয়ম জেনে নিন

রেশন তোলা নিয়ে যদি দুর্নীতি আটকাতে হয়, এবার সরকারের তরফ থেকে নেওয়া হল পদক্ষেপ। এবার পশ্চিমবঙ্গ খাদ্য দফতরের (WB Food Department) পক্ষ থেকে জানানো হয়েছে রেশন তোলার দুর্নীতি আটকাতে নতুন…

Shreya Chatterjee

Shreya Chatterjee

Advertisements
Advertisements

রেশন তোলা নিয়ে যদি দুর্নীতি আটকাতে হয়, এবার সরকারের তরফ থেকে নেওয়া হল পদক্ষেপ। এবার পশ্চিমবঙ্গ খাদ্য দফতরের (WB Food Department) পক্ষ থেকে জানানো হয়েছে রেশন তোলার দুর্নীতি আটকাতে নতুন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। কারন, বিগত সকল নিয়মের মাধ্যমেও এই দুর্নীতি আটকানো কিছুতেই সম্ভব হচ্ছিল না। রেশন ডিলারদেরকে বলা হয়েছিল, সরকারের তরফে কোন গ্রাহককে রেশন না দিয়ে বাড়ি পাঠানো যাবে না।

Advertisements

বেশ কিছু দিন আগের এক বিজ্ঞপ্তির কথা জানানো হয়। খাদ্য দফতরের এক আধিকারিক জানান আধার কার্ড না থাকলেও কাউকে তার প্রাপ্য থেকে বঞ্চিত করা যাবে না।তবে অনেকেই আইনের ফাঁক দিয়ে রেশন তুলে নিচ্ছেন। তাই অনেক গ্রাহকের মোবাইলে ওটিপি পাঠানোর ব্যবস্থা আনা হয়েছিল। কিন্তু অনেক সময় আসল প্রাপকের মোবাইল এনে অনেকেই রেশন তুলে নিচ্ছেন বলে অভিযোগ জমা পড়ে।

Advertisements

নতুন রেশন নিয়ম অনুসারে, রেশন নিতে হলে বাড়ির যেকোনো একজন থাকতে হবে। তার আঙ্গুলের ছাপ বা চোখের মনি স্ক্যান করতে হবে। তারপরই তাকে রেশন দেওয়া হবে। যাদের আধার লিংক নেই, তাকে লিংক করিয়া নিতে হবে, আর আধার না থাকলে সেটাও পোষ্ট অফিস থেকে করিয়ে নিতে হবে। আগামী মাস থেকে রেশন এর জিনিস পাবেন না। তবে অবশ্যই এই নিয়ম মাথায় রাখবেন।

Advertisements
whatsapp logo
Advertisements
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক