whatsapp channel

Recipe: ডায়াবেটিস হয়েছে? পিঠে খেতে অসুবিধা? বাড়িতেই বানিয়ে ফেলুন মাছের ঝাল পিঠা

পৌষ পার্বণ মানেই বাড়িতে পিঠে পুলি যেন উৎসব লেগে থাকে। কিন্তু যাদের ডায়াবেটিস আছে, তাদের কিন্তু এটি খেতে গেলে মনে হয়, এই বুঝি ডায়াবেটিসের জন্য সুগারটা অনেকখানি হাই হয়ে যাবে,…

Shreya Chatterjee

Shreya Chatterjee

পৌষ পার্বণ মানেই বাড়িতে পিঠে পুলি যেন উৎসব লেগে থাকে। কিন্তু যাদের ডায়াবেটিস আছে, তাদের কিন্তু এটি খেতে গেলে মনে হয়, এই বুঝি ডায়াবেটিসের জন্য সুগারটা অনেকখানি হাই হয়ে যাবে, কিন্তু যদি বাড়িতে ঝাল পিঠে বানাতে পারেন, তাহলে তো কোনো সমস্যাই নয়, আপনি যদি খেতে ভালোবাসেন, তাহলে যদি ডায়াবেটিস থাকেও বাড়িতে চটপট বানিয়ে নিতে পারেন অসাধারন রেসিপি।

উপকরণ
কাতলা মাছের পেটি চার থেকে পাঁচটি
নুন, মিষ্টি স্বাদ মতো
হলুদ গুঁড়ো এক টেবিল চামচ
পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ
রসুন বাটা ১ টেবিল চামচ
আদা বাটা এক টেবিল চামচ
লঙ্কা বাটা এক টেবিল চামচ
ধনেপাতা বাটা
একটি চামচ পাতিলেবুর রস
সরষের তেল পরিমান মত

এছাড়া পিঠে করার জন্য লাগবে –
এক বাটি চালের গুঁড়ো
নুন, মিষ্টির স্বাদমতো
পরিমাণ মতো জল
বেকিং সোডা এক চিমটি

প্রণালী– খুব ভালো করে সেদ্ধ করে কাঁটা ছাড়িয়ে নিতে হবে। পরে মাছ দিয়ে পুর তৈরি করতে হবে, তার জন্য কড়াইতে সরষের তেল খুব ভালো করে গরম করে নিতে হবে। এরপর সরষের তেলের মধ্যে দিয়ে দিতে হবে পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, লঙ্কা বাটা, ধনেপাতা বাটা হলুদ গুঁড়ো, নুন, মিষ্টি স্বাদমতো। খুব ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে পুর ঠান্ডা করতে দিতে হবে।

এরপর খুব ভালো করে চালের পিঠে বানিয়ে নিতে হবে, এর জন্য গরম জলে সামান্য নুন দিয়ে এক বাটি চালের গুঁড়ো দিয়ে ভালো করে মাখা মাখা করে নিয়ে আটার রুটির মতন করে বেলে মাঝে মাঝে পুর দিয়ে তারপরে পিঠের মতন করে গড়ে নিতে হবে। টমেটো সসের সঙ্গে খেয়ে নিন অসাধারণ মাছের পিঠে।

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক