Hoop Food

Recipe: একঘেয়ে রেসিপি আর নয়, এইভাবে পরোটা বানালে আঙুল চেটে খাবেন সকলে

শীত মানেই বাজারে প্রচুর পরিমাণে পেঁয়াজকলি পাওয়া যায়, অনেক পেঁয়াজকলি যদি থেকে যায়, তাহলে লাঞ্চে, ডিনারে অথবা সন্ধ্যেবেলা স্ন্যাকস হিসাবে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ এই দুটি রেসিপি। আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় যদি দেখে ফেলুন পেঁয়াজকলি আলু দিয়ে তরকারি আর পেঁয়াজকলির আলুর পরোটা। আলু, পেঁয়াজ কলির তরকারি বানানোর জন্য প্রয়োজন – 

আলু এক কিলো
পেঁয়াজকলি মুঠো ভরা এক বাটি
নুন, মিষ্টি স্বাদ মতো
কুচি করে পেঁয়াজ একটি
টমেটো বাটা একটি
ক্যাপসিকাম কুচি করে কাটা একটি
রসুন বাটা এক টেবিল চামচ
সর্ষের তেল পরিমাণ মত
ভাজা মশলার গুঁড়ো
ধনেপাতা কুচি স্বাদমতো
লঙ্কা কুচি স্বাদমতো

প্রণালী– কড়াইতে সরষের তেল গরম করে প্রথমে টুকরো টুকরো করে কেটে রাখা আলু সামান্য ভেজে তুলে রাখতে হবে তারপর এর মধ্যে একে একে পেঁয়াজ কুচি, টমেটো বাটা, রসুন বাটা, ক্যাপসিকাম কুচি, ধনে পাতা কুচি, লঙ্কা কুচি, পেঁয়াজকলি কুচি দিয়ে খুব ভালো করে নাড়াচাড়া করে ভেজে রাখা আলু দিয়ে হলুদ গুঁড়ো ভালো করে নাড়াচাড়া করতে হবে। নুন, মিষ্টি স্বাদমতো দিয়ে গরম গরম পরোটার সঙ্গে পরিবেশন করতে পারেন।

আজকে আমরা আরেকটি রেসিপি শিখব, সেটি হল পেঁয়াজকলির পরোটা।

একটি পাত্রের মধ্যে দুটি আলু সিদ্ধ করে তার মধ্যে কুচি কুচি করে রাখা ভেজে রাখা পেঁয়াজ কলি দিয়ে ভালো করে মেখে নিতে হবে। এর সঙ্গে দিতে পারেন ধনেপাতা কুচি স্বাদমতো, নুন, মিষ্টি স্বাদমতো, লঙ্কাগুঁড়ো স্বাদমতো লঙ্কা কুচি স্বাদমতো, আদা কুচি এবং স্বাদমতন চাট মসলা খুব ভালো করে দিয়ে একটি পুর বানিয়ে নিতে হবে। এরপর একটি পাত্রের মধ্যে ময়দা ভালো করে ময়ান দিয়ে মাখতে হবে, তারপর ময়দা লেচি কেটে গোল গোল করে এর ভেতরে গর্ত করে আলুর পুর দিয়ে দিতে হবে, তারপর আবার খুব সুন্দর করে পরোটা বা লুচির মত বেলে নিতে হবে, এরপর সাদা তেলে ছাঁকা ভেজে নিলেই একেবারে তৈরি হয়ে যাবে পেঁয়াজকলির পরোটা।

Related Articles