Hoop Special

Tourism: কলকাতা থেকে ঢিলছোঁড়া দূরত্বে ঘুরে আসুন ‘মিনি নায়াগ্রা’ থেকে, মন ভালো হতে বাধ্য

বেড়াতে যাওয়ার কথা বললেই মনে হয় পাহাড়, সমুদ্র কিন্তু অনেকেই ভাবতে পারেন না । শুধুমাত্র জলপ্রপাত দেখতে আবার কেউ কোথাও বেড়াতে যায় নাকি। আপনি কি জানেন আমাদের ভারতবর্ষে এমন অনেক জলপ্রপাত আছে যা কিন্তু বিদেশের জলপ্রপাতের সঙ্গে আপনি সহজেই তুলনা করতে পারবেন, তাই বিদেশে যদি না গিয়ে উঠতে পারেন তো দুধের স্বাদ ঘোলে মেটাতে পারেন ভারতবর্ষে থেকেই।

শীতকাল পড়ার পরই বাঙালি কিন্তু একেবারে লিস্ট করতে শুরু করে কোথায় কোথায় বেড়াতে যাওয়া যায়। তার মধ্যে একটি অন্যতম জায়গা আপনার জন্য অপেক্ষা করছে সেটি হল জলপ্রপাত ভারতের মিনি নায়াগ্রা ফলস। বলতেই পারেন এটি দেখার জন্য আপনাকে খুব বেশি দূর যেতে হবে না, ভারতবর্ষেই একটু ট্রেনে করে গেলেই বা একটু লং ড্রাইভে বেরোলেই আপনি কিন্তু সহজেই দেখতে পারবেন অসাধারণ।

এবার জেনে নিন, এত সুন্দর জায়গাটি কোথায় অবস্থিত পুনে থেকে বেশি দূরে না, পুনে থেকে মোটামুটি কিছুটা গেলেই আপনি দেখতে পাবেন, সেই অসাধারণ সৌন্দর্য জলপ্রপাতটি সব জলপ্রপাতের থেকে আলাদা, কেন বলতে পারবেন? জলপ্রপাতে একটা অদ্ভুত ঘটনা ঘটে সাধারণত কোন জলপ্রপাতের সামনে দাঁড়ালে আপনার কি মনে হবে? জলরাশি একেবারে হুড়মুড়িয়ে জল উপর থেকে নিচে দিকে ঝাঁপিয়ে পড়বে, চারিদিকে জলের কুয়াশায় ভর্তি হয়ে যাবে কিন্তু এমনটা হয় না?

তবে কি হয়? জলরাশি যায় কোথায় নিজের দিকে না পড়ে তাকে উপরে উড়ে যায়? কথাটা বিশ্বাস না হলেও এমনটাই হয় অর্থাৎ বিজ্ঞানের মাধ্যাকর্ষণ শক্তিকে একেবারে তুড়ি মেরে সরিয়ে দিয়ে এমনটাই হচ্ছে দক্ষিণের নানেঘাট জলপ্রপাত। নামটা শুনতে হয়তো অনেকের চমকে উঠেছেন হয়তো তাদের সেই পুরনো স্মৃতি মনে পড়ে গেছে, অসাধারণ জলপ্রপাতের দৃশ্য দেখে মতন পাগল পাগল হয়ে যাওয়ার কথা ভ্রমণ পিপাসু মানুষের।

আমাদের ভারতবর্ষের মধ্যেই এত সুন্দর জায়গা আছে সত্যিই আর বাইরে যাওয়ার প্রয়োজন হয় না। এই জলপ্রপাচ্ছে দেখতে যাওয়ার সবচেয়ে উপযুক্ত সময় হলো বর্ষাকাল অর্থাৎ চারিদিকে যখন বৃষ্টির জলে ডুমুর থাকে তখন ঝর্ণার জল এমন ওপরের দিকে উঠে যাচ্ছে দেখতে কিন্তু বেশ মজা লাগে। যেকোনো সময় এই জলপ্রপাতটি একবার দেখে আসতে পারেন, ভারতবর্ষে যে এমন সুন্দর একটা জায়গা আছে তা না দেখলে কিন্তু বিশ্বাস করবেন না ।

নানেঘাট এর ট্রেকিং পথে গেলে চোখে পড়বে প্রায় দু হাজার বছরের পুরনো গুহা। এখানে গেলে চোখে পড়বে নানান রকম ঐতিহাসিক নিদর্শন। যারা ইতিহাস ভালবাসেন, রহস্য ভালোবাসেন আর ঘুরতে ভালোবাসেন তাদের জন্য কিন্তু অসাধারণ এই জায়গাটি। এত সুন্দর জায়গাটিতে কিভাবে যাবেন দেখে নিন এই সুন্দর জায়গাটি। কাছেই রয়েছে নিকটতম বিমানবন্দর পুনে, এছাড়া নিকটতম রেলওয়ে স্টেশন হলো আঁতগাও। এখান থেকে খুব সহজেই পৌঁছে যেতে পারেন নানাঘাট জলপ্রপাত দেখতে। কাছেই লোহাগড় দূর্গ থেকেও খুব সহজেই খুব সুন্দর ভাবে দেখতে পাওয়া যায়, অসাধারণ এই জলপ্রপাত। তাই পরবর্তীকালে বর্ষাকালে আপনার নেক্সট ডেস্টিনেশন হতেই পারে নানেঘাট জলপ্রপাত অথবা মিনি নায়াগ্রা ফলস।

Related Articles