whatsapp channel

Lifestyle: বাড়িতেই নামমাত্র খরচে তৈরি করুন তিনটি রঙের আবির

বাইরে ভেষজ আবিরের অনেক দাম সব সময় কেনা সম্ভব হয় না, আবার বাজার চলতি আবির কিনলে ত্বকের সমস্যা হতে পারে, তা তো আর বাড়ির বাচ্চাদেরকে দেওয়া যায় না, তাই বাড়িতেই…

Shreya Chatterjee

Shreya Chatterjee

Advertisements
Advertisements

বাইরে ভেষজ আবিরের অনেক দাম সব সময় কেনা সম্ভব হয় না, আবার বাজার চলতি আবির কিনলে ত্বকের সমস্যা হতে পারে, তা তো আর বাড়ির বাচ্চাদেরকে দেওয়া যায় না, তাই বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন অসাধারণ তিন ধরনের আবির। আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন কিভাবে বাড়িতে সহজে আবির তৈরি করবেন।

Advertisements

১) লাল রঙের আবির- বিটকে মিক্সিতে খুব ভালো করে জল দিয়ে পেস্ট করে নিতে হবে। এরপর নিতে হবে কর্নফ্লাওয়ার। কর্নফ্লাওয়ার এর মধ্যে বিটের রসকে খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। রোদে শুকিয়ে নিলেই আপনি পেয়ে যাবেন অসাধারণ সুন্দর লাল রঙে আবির। পেয়ে যাবেন গোলাপি আবির।

Advertisements

২) সবুজ রঙের আবির- থেকে একইভাবে পালং শাককে জল দিয়ে মিক্সিতে খুব ভালো করে পেস্ট করে নিতে হবে। তারপর আগের মতই কর্নফ্লাওয়ারের সঙ্গে পালং শাকের রসকে খুব ভালো করে মিশিয়ে রোদে শুকিয়ে দিলেই আপনি পেয়ে যাবেন, অসাধারণ সবুজ রঙের আবির। আর একইভাবে অল্প পরিমাণে রস দিয়ে যদি আবির তৈরি করেন, তাহলে এই পেয়ে যাবেন হালকা সবুজ রঙের আবির।

Advertisements

৩) হলুদ ও কমলা রঙের আবির – কাঁচা হলুদ কে খুব ভালো করে বেচে নিয়ে তারপর রোদে শুকিয়ে নিতে হবে, এরপর ওই একই ভাবে কাঁচা হলুদের সঙ্গে কর্নফ্লাওয়ারকে খুব ভালো করে মিশিয়ে নিন। প্রয়োজনে খানিকটা জল দিয়ে দেবেন, এরপর রোদের মধ্যে শুকিয়ে নিলেই আপনি পেয়ে যাবেন অসাধারণ হলুদ রঙের আবির। ইচ্ছা করলেই হলুদ রঙের আবিরের সঙ্গে কয়েক ফোঁটা বিটের রস মিশিয়ে তৈরি করে নিতেই পারেন কমলা রঙের আবির।

Advertisements

Lifestyle: বাড়িতেই নামমাত্র খরচে তৈরি করুন তিনটি রঙের আবির

whatsapp logo
Advertisements
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক