whatsapp channel

Recipe: আলুর দম বানানোর সবচেয়ে সহজ রেসিপি

পেঁয়াজ, রসুন দিয়ে রান্নায় বেশিরভাগ হয়ে থাকে মাছ, মাংস, আলুর দম কত কিছুই না হয়। কিন্তু গোটা পেঁয়াজ আর গোটা রসুন দিয়ে কখনো রান্না করে দেখেছেন একবার করে দেখুন খেতে…

Shreya Chatterjee

Shreya Chatterjee

পেঁয়াজ, রসুন দিয়ে রান্নায় বেশিরভাগ হয়ে থাকে মাছ, মাংস, আলুর দম কত কিছুই না হয়। কিন্তু গোটা পেঁয়াজ আর গোটা রসুন দিয়ে কখনো রান্না করে দেখেছেন একবার করে দেখুন খেতে কিন্তু অসাধারণ হয়। তাই দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় আজকে চটপট দেখে ফেলুন গোটা পেঁয়াজ, গোটা রসুন দিয়ে ঝাল ঝাল আলুর দম।

উপকরণ
এক কিলো আলু
নুন মিষ্টি স্বাদমতো
হলুদ গুঁড়ো দুই টেবিল চামচ
লঙ্কা গুঁড়ো স্বাদমতো
ভাজা জিরেগুঁড়ো এক টেবিল চামচ
গোটা পেঁয়াজ চার থেকে পাঁচটি
একটি বড় আকারের রসুন
টক দই এক কাপ গোটা
কিসমিস একমুঠো
গোটা কাজু এক মুঠো
পরিমাণ মতন সরষের তেল
ধনেপাতা কুচি পরিমাণ মতো
টমেটো বাটা তিন থেকে চার টেবিল চামচ
ক্যাপসিকাম বাটা চার টেবিল চামচ
সরষের তেল পরিমান মত
গোটা জিরে এক চা চামচ
শুকনো লঙ্কা দুটি
তেজ পাতা দুটি

প্রণালী– প্রথমে আলুকে খুব ভালো করে ধুয়ে নিতে হবে, তারপর বেশ বড় বড় করে দু টুকরো করে কেটে সরষের তেলে খানিক ভেজে তুলে রাখতে হবে।

এরপর কড়াইতে টমেটো বাটা, ক্যাপসিকাম বাটা দিয়ে অবশ্যই তার আগে গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা দিয়ে ভালো করে ভেজে নিতে হবে। এরপর টমেটো, ক্যাপসিকামকে খুব ভালো করে ভাজা ভাজা করে নিতে হবে।

এরপর এর মধ্যে গোটা পেঁয়াজ, গোটা রসুনকে দিয়ে দিতে হবে। ভালো করে ভাজা ভাজা করে নিতে হবে, তারপর ভেজে রাখা আলু দিয়ে, টক দই দিয়ে দিতে হবে।

Recipe: আলুর দম বানানোর সবচেয়ে সহজ রেসিপি

এরপর এর মধ্যে কাজুবাদাম, কিসমিস দিয়ে সামান্য পরিমাণে উষ্ণ জল দিয়ে ঢাকা রাখতে হবে। টাকা খুলে ওপরে ধনেপাতা কুচি পরিমাণ মতো ঘি এবং ভাজা জিরে খুব ভালো করে মিশিয়ে নিতে হবে।

Recipe: আলুর দম বানানোর সবচেয়ে সহজ রেসিপি

এরপরে বেশ খানিকক্ষণ স্ট্যান্ডিং টাইমে রেখে গরম গরম পরিবেশন করুন গোটা পেঁয়াজ, গোটা রসুন দিয়ে ঝাল ঝাল আলুর দম।

Recipe: আলুর দম বানানোর সবচেয়ে সহজ রেসিপি

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক