whatsapp channel

ভাতের সঙ্গে খাওয়ার জন্য ঝিঙে লাউ শাক পোস্ত বানানোর রেসিপি

লাউ শাক আমাদের শরীরের জন্য ভীষণ উপকারী একটি খাবার। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। লাউ শাকের রয়েছে প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড। যা গর্ভবতী…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

লাউ শাক আমাদের শরীরের জন্য ভীষণ উপকারী একটি খাবার। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। লাউ শাকের রয়েছে প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড। যা গর্ভবতী মায়েদের জন্য ভীষণ দরকার। এই পাতা খেলে মাথা ঠান্ডা থাকে। শরীরের তাপ নিয়ন্ত্রিত হয়। অতিরিক্ত গরম লাগলে অবশ্যই লাউ এবং লাউ শাক খেতে পারেন। এই পাতায় অল্প পরিমাণ ফ্যাট আছে, তাই যারা ডায়েট কন্ট্রোল করছেন। তারা অবশ্যই লাউ শাক খেতে পারেন, এই শাক এর মধ্যে আছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম। হাড় শক্ত করতে সাহায্য করে। এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে জল। শরীরে তরলের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে। গ্যাস, অম্বল কমাতে সাহায্য করে এই লাউশাক। যারা ডিপ্রেশনে ভুগছি তারা অবশ্যই লাউশাক খান, প্রচন্ড গরম লাগলে হিট স্ট্রোকের ঝুঁকি কমায় লাউ শাক। লাউ শাকের রয়েছে প্রচুর পরিমাণে সোডিয়াম এবং ফসফরাস। লোহিত রক্তকণিকা বাড়াতে সাহায্য করে এই শাক। এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন। এছাড়াও এটি চোখ ভালো রাখতে সাহায্য করে। রাতকানা, ঝাপসা দেখা ইত্যাদি জুড়ি মেলা ভার। এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীর থেকে ক্ষতিকর করতে সাহায্য করে। যারা পাইলসের সমস্যায় ভুগছেন তারা অবশ্যই লাউ শাক খেতে পারেন।

Advertisements

আমরা লাউ শাক পোস্ত খেয়ে থাকি। আবার আলাদা করে ঝিঙে আলু পোস্ত খাই। কেমন হয় যদি লাউ শাক আর জেনে এই দুটি কে মিশিয়ে পোস্ত দিয়ে খাওয়া যায়, মন্দ হয় না একবার বাড়িতে চেষ্টা করে দেখতে পারেন। নিরামিষের দিনে অথবা বাড়িতে অতিথি এলে অবশ্যই চেষ্টা করুন এই রেসিপিটি।

Advertisements

উপকরণ -»
লাউ শাক দু টি ডগা
ঝিঙে বড় আকারের ২ টি
আলু বড় আকারের ২ টি
পোস্ত বাটা ৩ টেবিল চামচ
সাদা তিল বাটা ১ টেবিল চামচ
কাঁচা লঙ্কা বাটা স্বাদমতো
ধনেপাতা কুচি ১ কাপ
সরষের তেল ১ কাপ
নুন স্বাদ মত
হলুদ ১ চা চামচ

Advertisements

প্রণালী -»
ভালো করে লাউ শাক টুকরো টুকরো করে কেটে নিতে হবে। ঝিঙে ডুমো ডুমো করে এবং আলু ডুমো ডুমো করে কেটে নিতে হবে। কড়াইতে সরষের তেল গরম করে তাতে আলু ভালো করে ভাজা ভাজা করে নিয়ে তার মধ্যে ঝিঙে এবং লাউ শাক, পোস্ত বাটা, সাদা তিল বাটা, নুন, হলুদ দিয়ে উষ্ণ গরম জল দিয়ে বেশ খানিকক্ষণ ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে মাখো মাখো হয়ে গেলে ওপরে কাঁচা লঙ্কা বাটা এবং ধনেপাতা কুচি ও সামান্য কাঁচা সরষের তেল ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ঝিঙে লাউ শাক পোস্ত।

Advertisements

ভাতের সঙ্গে খাওয়ার জন্য ঝিঙে লাউ শাক পোস্ত বানানোর রেসিপি

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media